নগরঘাটার শিল্প সাহিত্য নিয়ে কিছু কথা!

94
নগরঘাটার শিল্প সাহিত্য নিয়ে কিছু কথা!

ইয়াছিন আলী, বার্তা সম্পাদকঃ সাতক্ষীরা জেলার তালা উপজেলার পাটকেলঘাটা থানায় ঐতিহ্যবাহী ২নং নগরঘাটা ইউনিয়ন অবস্থিত। বিস্তীর্ণ এলাকায় বিভিন্ন ধর্মের, শ্রেণী-পেশার মানুষ বহুকাল থেকে অত্যন্ত ঘনিষ্ঠভাবে জীবন যাপন করে আসছে।

এখানে বিভিন্ন শ্রেণীর মানুষ সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তা, বিচারক, ডাক্তার, শিক্ষাবিদ ও বিজ্ঞ ব্যক্তি সহ অনেক গুণীজনের আবির্ভাব ঘটেছে। কিন্তু সাহিত্য চর্চার ক্ষেত্রে একটু ব্যতিক্রম দেখা যায়। উক্ত এ অঞ্চলে কিছু মানুষ প্রবন্ধ, কবিতা, ছোটগল্প ও ইতিহাস সম্পর্কিত আলোচনা লেখালেখি করলেও সেটি সীমাবদ্ধ ছিলো লিটল ম্যাগ কিংবা পত্রপত্রিকায়।

কিন্তু বিশেষ এক অনুসন্ধানে জানা যায়, অত্র এই অঞ্চলে বেশ কিছু সাহিত্য প্রেমিক মানুষ দীর্ঘদিন যাবত সাহিত্যচর্চা করে চলেছে। তাদের মধ্যে কবি হাবিব সিরাজ, বেলাল হুসাইন, মোজাফফর হোসেন টুটুল, মাস্টার আব্দুল মজিদ, মাস্টার মোজাফফর হোসেন, গণেশ চন্দ্র সরকার, মোহাম্মদ হামিদুর রহমান ও তারক চন্দ্র সেন প্রমুখ।

এদের মধ্যে একমাত্র মহান একুশে বইমেলা ২০১১ সালে একক কবিতা গ্রন্থ বের করেছে কবি হাবিব সিরাজ। যে গ্রন্থটির নাম ছিলো “অভিসারী চোখ” এবং প্রকাশক ছিলো বেলাল হুসাইন।

কবি হাবিব সিরাজের আরও দুটি কবিতা গ্রন্থ বের হওয়ার অপেক্ষায় রয়েছে। তবে কণ্ঠশিল্পী হিসেবে ক্যাসেট রেকর্ডিং করে একমাত্র শিল্পী স্বীকৃতি পেয়েছেন মাধব চন্দ্র সরকার। তাহার দুটি অ্যালবামের নাম “নকশী কাঁথার প্রেম“ “ফিরবে কি আর“।

সাতক্ষীরা জেলার ইতিহাসে কবি হাবিব সিরাজ ও শিল্পী মাধব চন্দ্র সরকারের নাম লিপিবদ্ধ আছে। নগরঘাটা ইউনিয়নের ইতিহাসে এ একটি বিরল পাওয়া বলে আমরা মনে করছি।