জনগণ-পুলিশের মধ্যে সংযোগ স্থাপনে নতুন রূপে পুলিশ অ্যাপস

10

পুলিশের সেবার মান নিশ্চিত করণ, কার্যক্রমে গতিশীলতা, জবাবদিহিতা ও স্বচ্ছতা নিশ্চিত করতে ‘বিডি পুলিশ হেল্পলাইন’ নামে একটি অ্যাপ কাজ করছে। এই অ্যাপ ব্যবহার করে যেকেউ অভিযোগ ও অপরাধের তথ্য দিলে সংশ্লিষ্ট থানা থেকে শুরু করে পুলিশ হেডকোয়ার্টার্স পর্যন্ত পৌঁছে যাবে। পাশাপাশি তথ্য প্রদানকারী কোনো ঘটনার সঙ্গে সম্পর্কিত যেকোনো ছবি, ভিডিও ও অডিও পাঠাতে পারবেন ।অ্যাপসটির উল্লেখযোগ্য দিক হলো এটি জনগণ ও পুলিশের মধ্যে সরাসরি সম্পর্ক স্থাপন করবে।

এই অ্যাপটি পুলিশ বাহিনীর জন্য একটি যুগান্তকারী পদক্ষেপ। হাতে থাকা স্মার্টফোনের মাধ্যমে অ্যাপটি ব্যবহার করে অপরাধ ও অপরাধী সম্পর্কে যেকেউ তথ্য জানাতে পারবেন। এছাড়াও সরাসরি ব্যবহারকারীর এলাকার থানায় ওসির সঙ্গে যোগাযোগ এবং সাহায্য চেয়ে অনুরোধ পাঠাতে পারবেন। প্রয়োজনে পুলিশ তথ্য প্রদানকারী বা সেবা প্রত্যাশী ব্যক্তির সঙ্গে যোগাযোগ করতে পারবে। ব্যবহারকারীরা বেনামে অথবা নির্দিষ্ট নাম ও পাসওয়ার্ড ব্যবহার করেও অ্যাপটি ব্যবহার করতে পারবেন।

এই অ্যাপে কোনো তথ্য ভারপ্রাপ্ত কর্মকর্তার (ওসি) কাছে এলে (মেট্রোপলিটন ছাড়া) এ তথ্য সংশ্লিষ্ট সার্কেল সহকারী পুলিশ সুপার, পুলিশ সুপার (এসপি), উপমহাপরিদর্শক (ডিআইজি) ও পুলিশ হেডকোয়ার্টার্সে আসবে। একইভাবে মেট্রোপলিটন এলাকায় এই অ্যাপ ব্যবহার করে কোনো অভিযোগ করা হলে অভিযোগটি সংশ্লিষ্ট ওসি, জোনাল এসি, উপকমিশনার (ডিসি), পুলিশ কমিশনার ও পুলিশ হেডকোয়ার্টার্সে আসবে।

এতে ঊর্ধ্বতন কর্মকর্তারা অভিযোগের বিষয়টি তদারকি করতে পারছেন এবং অভিযোগের বিষয়ে কোনো ব্যবস্থা নেওয়া হয়েছে কি না, সেটিও সংশ্লিষ্ট ওসি এই অ্যাপের মাধ্যমে জানিয়ে দিচ্ছেন। ফলে অভিযোগকারী ও ঊর্ধ্বতন কর্মকর্তারা অভিযোগের ব্যবস্থা সম্পর্কে জানতে পারছেন। এতে পুলিশের কাজের জবাবদিহিতা নিশ্চিত হচ্ছে।

অ্যাপটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা গুগল প্লে-স্টোর থেকে ডাউনলোড করে নিতে পারবেন। এছাড়াও অ্যাপটি আইওএস সংস্করণও ডাইনলোড করে ব্যবহার করতে পারবেন। নীচে গুগল প্লে-স্টোরের ‘বিডি পুলিশ হেল্পলাইন’ ডাউনলোড লিংকটি দেয়া হলো-
https://play.google.com/store/apps/details?id=com.ntitas.bdPoliceHelpLine&hl=en