কেশবপুরে বাদাম বিক্রয় করে সংসার চালানোসহ ছেলে-মেয়েদের লেখাপড়ার ব্যয় চালিয়ে যাচ্ছে ওসমান মালী

19
কেশবপুরে বাদাম বিক্রয় করে সংসার চালানোসহ ছেলে-মেয়েদের লেখাপড়ার ব্যয় চালিয়ে যাচ্ছে ওসমান মালী

আজিজুর রহমান, কেশবপুর (যশোর) প্রতিনিধি:  কেশবপুরে দীর্ঘ ১৭ বছর ভ্যানে উপর চুলা জ্বালিয়ে বাদাম বিক্রয় করে সংসার চালানোসহ ছেলে-মেয়েদের লেখাপড়ার ব্যয় চালিয়ে যাচেছ ওসমান মালি। জীবিকা নির্বাহ করছে ওসমান মালী।

উপজেলার ভোগতী নরেন্দ্রপুর গ্রামের মৃত ছবেদ আলী মালীর ছেলে ওসমান মালী সাংবাদিকদের জানান দীর্ঘ ১৭ বছর ধরে আমি পৌর শহরের শহীদ দৌলত বিশ্বাস চত্বরে চৌরাস্তার এক পাশে ভ্যানের উপর চুলা জ্বালিয়ে অধীক রাত পর্যন্ত বাদাম, ছোলা ও বুট বিক্রয় করে আসছি। প্রতি দিন ১০ থেকে ১২ কেজি বাদাম, ৩ কেজি ছোলা ও ২ কেজি বুট বিক্রি হয়। তাতে প্রায় ৫০০ থেকে ৬০০ টাকা লাভ হয়। বাদাম বিক্রি করে আমার সংসার পরিচালনা করেও অবশিষ্ট উপার্জিত অর্থে আমার জীবন যাত্রার মান ফেরাতে সক্ষম হয়েছি। এর আগে আমি মটরসাইকেল ভাড়ায় চালিয়ে সংসার পরিচালনা করতে অর্থনৈতিক সমস্যার কারণে অভাব অনাটনের মধ্যে পড়তে হত।

সংসার সুন্দর ভাবে পরিচালনার জন্য ওই সময় আমি ভ্যানে করে ভ্রাম্যমান বাদাম বিক্রির ব্যবসা বেছে নিই। সে থেকে আমাকে আর পিছন ফিরে তাকাতে হয়নি। আমি প্রতিনিয়ত বিক্রিত অর্থের লভ্যাংশে স্বাচ্ছন্দের সংসার ব্যয় নির্বাহ করেও ছেলে মেয়েদের পড়া-লেখার ব্যয় চালিয়ে আসছি। ছেলে মেয়েদের সুশিক্ষায় শিক্ষিত করা আমার লক্ষ্য।