কারাভোগ শেষে দেশে ফিরলো ৩ কিশোর

14
benapole-chackpost

ভালো কাজের আশায় সীমান্তের অবৈধ পথে ভারত গিয়ে দুই বছর কারাভোগ শেষে বেনাপোল চেকপোস্ট দিয়ে বিশেষ ট্রাভেল পারমিটের মাধ্যমে দেশে ফিরলো তিন বাংলাদেশি কিশোর। শনিবার বিকেল ৩টার দিকে ভারতের পেট্রাপোল ইমিগ্রেশন পুলিশ বেনাপোল ইমিগ্রেশন পুলিশের কাছে তাদের হস্তান্তর করে।

ফেরত আসা কিশোররা হলো- রাজবাড়ির আরিফুল ইসলামের ছেলে সোহেল (১৮), সিলেটের মনিবুর রহমানের ছেলে সাজেদুর রহমান (১৭) ও সুনামগঞ্জের শফিকুল ইসলামের ছেলে ফারুক মিয়া (১৭)।

বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশন পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) তরিকুল ইসলাম জানান, এই তিন কিশোর সীমান্তের অবৈধ পথে ভারত গিয়ে রাজমিস্ত্রি ও ফ্যাক্টরির কাজ করার সময় সে দেশের পুলিশের হাতে ধরা পড়ে। পরে আদালতের মাধ্যেমে কলকতার উত্তর ২৪ পরগনা জেলার হাওড়ায় ‘লিলুয়া’ নামের বেসরকারি একটি শেল্টার হোমে তাদের রাখা হয়। সেখান থেকে দুই বছর পর বিশেষ ট্রাভেল পারমিটের মাধ্যমে দেশে ফিরে আসলো তারা। ফেরত আসা কিশোরদের ‘রাইটস’ যশোর নামে একটি মানবাধিকার সংস্থা গ্রহণ করেছে।

রাইটস যশোরের সমন্বয়কারী তৌফিক হাসান জানান, এই তিন কিশোরকে যশোর নিয়ে তাদের নিজস্ব শেল্টার হোমে রাখা হবে। পরে পরিবারের সঙ্গে যোগাযোগ করে তাদের হস্তান্তর করা হবে।