সাতক্ষীরায় দন্ত চিকিৎসায় অনন্য দৃষ্টান্ত রেখে চলেছে তুফান ডেন্টাল ক্লিনিক

18

মো. খলিলুর রহমান : দক্ষিণ-পশ্চিমাঞ্চল তথা দেশের সর্বস্তরে দাঁতের চিকিৎসায় অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছে তুফান ডেন্টাল কেয়ার ক্লিনিক। ক্লিনিকটি সাতক্ষীরা জেলা শহরের কালীগঞ্জ সড়কের বড়বাজার মোড় সংলগ্ন বাম পাশে সুনিবিড় সুন্দর মনোরম পরিবেশে গড়ে তোল হয়েছে।

তুফান ডেন্টাল দেশের সুনামধন্য তুফান কোম্পানীর একটি স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান। এ প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা ডাঃ মোসলেম উদ্দীন পরলোকগমন করলে তার ঐতিহ্য ধরে রাখতে তারই যোগ্যপুত্র সাতক্ষীরার বিশিষ্ট সমাজসেবক ডাঃ আবুল কালাম বাবলা হাটি হাটি পা পা করে আজ তুফান কোম্পানীতে রূপ দিয়েছে। তুফান কোম্পানীর বর্তমান স্বত্ত¡াধিকারী আবুল কালাম বাবলা নিজে বাংলাদেশ মেডিকেল এন্ড ডেন্টাল কাউন্সিলের আরডিএস সনদপ্রাপ্ত যার রেজিঃ নং এফ-২৭৭। ডাঃ আবুল কালাম বাবলার বর্তমান যোগ্য উত্তরসূরী তারই কন্যা সামিয়া সুলতানা (তন্বী) বিডিএস সহ দন্ত চিকিৎসা বিষয়ে জাপান থেকে পিএইচডি ডিগ্রী লাভ করে একজন স্বনামধন্য দন্ত চিকিৎসক হিসেবে পিতার প্রতিষ্ঠিত প্রতিষ্ঠানে চিকিৎসা সেবা অব্যাহত রেখেছেন।

অনুসন্ধানে জানা গেছে, তুফান কোম্পানী দেশবিভাগের আগে ১৯৩৫ সালে চিকিৎসাসেবা দিতেন তারই পিতা মোসলেমউদ্দীন। ভারতের বসিরহাট থেকে দেশ বিভাগ হওয়ায় জন্মভূমির টানে সাতক্ষীরায় চলে এসে গড়ে তোলেন তুফান ডেন্টাল। তৎকালীন সময়ে মানুষের দন্ত চিকিৎসা সেবা দোরগোড়ায় পৌছিয়ে দিতে বিভিন্ন হাটবাজারে মজলিস বসিয়ে ফ্রি-তে চিকিৎসা প্রদান করে মানবসেবায় অবদান রেখেছেন। ১৯৯০ সালে মোসলেম উদ্দীনের মৃত্যুর পর তারই পুত্র আবুল কালাম বাবলা এ প্রতিষ্ঠানের হাল ধরে গড়ে তুলেছেন তুফান ডেন্টাল, তুফান কনভেনশন সেন্টার, তুফান লেক ভিউ এন্ড রিসোর্ট, তুফান যাত্রীসেবা বাস সার্ভিস, তুফান মাছের পোনা উৎপাদন হ্যাচারীসহ বিভিন্ন উন্নত প্রযুক্তির মৎস্য খামার, তুফান বেকারী। মহৎ এ মানুষটির গড়ে তোলা প্রতিষ্ঠান ঘুরে দেখা গেছে, লাভ নয়, লোকসান নয় সেবাই মূল ব্রত। এ প্রতিপাদ্যকে সামনে রেখে তুফান কোম্পানীতে কমপক্ষে ৫ শতাধিক মানুষ কাজ করে জীবন জীবিকা নির্বাহ করছে। একইসাথে বিশেষ করে তুফান ডেন্টাল ক্লিনিকে নিজে সকাল ৯টা হতে রাত্র ৯টা পর্যন্ত বিরতিহীন ভাবে অত্যন্ত দক্ষতা ও নিবিড় পরিচর্যার মাধ্যমে একঝাঁক দক্ষ চিকিৎসক সাধারণ মানুষের চিকিৎসা সেবা প্রদান করছে।

প্রতিদিন দেশ এবং বিদেশ থেকেও অসংখ্য রোগী এ ক্লিনিক থেকে দন্ত চিকিৎসা নিতে আসে। ডাঃ আবুল কালাম বাবলা প্রয়ত পিতার মূল লক্ষ্য ছিল মানবসেবা। এ সেবাকে ত্বরান্বিÍ করতে ক্লিনিকটিকে আধুনিক বিজ্ঞানসম্মত যন্ত্রপাতি, চিকিৎসক, প্রশিক্ষণপ্রাপ্ত নার্স ও বিশেষজ্ঞ ওরাল এন্ড ডেন্টাল সার্জনের মাধ্যমে স্বল্প খরচে আধুনিকমানের চিকিৎসা প্রদান করা হয়। গরীব রোগীদের জন্য রয়েছে স্বল্প খরচে ট্রাস্টের অনুদানে দন্ত চিকিৎসা। স্বাস্থ্য অধিদপ্তর কর্তৃক তুফান ডেন্টাল ক্লিনিকের লাইসেন্স প্রদান করা হয়েছে। যার লাইঃ নং- ৪০৪১। এখানে সার্বক্ষণিক ডাঃ আবুল কালাম বাবলার তত্ত¡াবধানে ডাঃ তাওসিনা আহম্মেদ বিডিএফ, (ডিডিসি) বিসিএস স্বাস্থ্য এফসিপিএস পার্ট-২, ডাঃ মোঃ নাজমুস সাদাত বিডিএস (ডিইউ), পিজিটি, শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ। ডাঃ তাজ নাহার, বিডিএস, ইউডি, পিজিডি, শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ। ডাঃ সারদানা ইসলাম (নিপা), বিডিএস (ঢাকা), পিজিটি, গুরাল এন্ড ম্যাগনিফেসিয়াল সার্জন, বিএমডিসি।

ডাঃ নুসরাত জাহান, বিডিএস (ঢাকা) ডেন্টাল সার্জন সহ একঝাঁক চিকিৎসক সার্বক্ষণিক চিকিৎসা সেবায় অনন্য দৃষ্টান্ত স্থাপন করে চলেছে। এ ক্লিনিকটিতে দন্ত চিকিৎসক আধুনিক পদ্ধতির সবচেয়ে উন্নতমানের চিকিৎসা সরঞ্জামাদি ব্যবহার করা হয়। অনুসন্ধানী এ প্রতিবেদনে দেখা গেছে, দক্ষিণ-পশ্চিমাঞ্চলের কোথায় এমন উন্নতমানের দন্ত চিকিৎসা কেন্দ্র আর কোথাও নেই। এখানে চিকিৎসা নিতে আসা একাধিক রোগী সাথে কথা বলে জানা গেছে, স্বল্প খরচে খুবই সুলভমূল্যে ব্যাথা মুক্ত উন্নত চিকিৎসা এখানে প্রদান করা হয়। সংবাদটি অনেকের কাছে অতিরঞ্জিত বাহ বাহ মনে হলেও প্রকৃতপক্ষে তুফান ডেন্টাল ক্লিনিক স্বাস্থ্য ও চিকিৎসা সেবায় যে অনন্যতা ধরে রেখেছে তা বলা বাহুল্য। কথায় আছে বৃক্ষ তোমার নাম কি, ফলেই পরিচয়। যে সকল পাঠক এ সংবাদটি অনুধাবন করবে তাদের কাছে অনুরোধ দন্ত বিষয়ে কোন রোগ যদি থেকে থাকে অবশ্যই এ প্রতিবেদকের ভাষ্য অনুযায়ী চিকিৎসা সেবা নেওয়ার জন্য অনুরোধ রইল। এবিষয়ে তুফান ডেন্টাল এন্ড তুফান কোম্পানীর স্বত্ত¡াধিকারী আবুল কালাম বাবলা অত্যন্ত বিনয়ী, নিরহংকারী, ন্যায় ও সততা দিয়ে মৃত্যুর পরেও তার বংশধরদেরকে অনুরোধ করেছেন দন্ত চিকিৎসায় যেন তুফান কোম্পানী সবসময় মানুষের পাশে থাকে। এছাড়া ঢাকায় ২০১২ সালে ১ নভেম্বর তুফান ডেন্টাল কেয়ারে আরও একটি নতুন সংযোজন রয়েছে যার ঠিকানা, বাসা # ৪০, রোড # ১২, বøক-ই, বনানী, ঢাকা- ১২১৩।