যুক্তরাজ্যে শিক্ষাজীবনের প্রস্তুতি:
ব্রিটিশ কাউন্সিল আয়োজিত “স্টাডি ইউকে প্রি-ডিপারচার ব্রিফিং”

132

[ঢাকা, ২২ জুলাই, ২০২৩] বাংলাদেশের শিক্ষার্থীদের আগামী ২৬ জুলাই বিকেল ৪টা থেকে সাড়ে ৫টা পর্যন্ত স্টাডি ইউকে প্রি-ডিপারচার ব্রিফিংয়ে অংশ নেয়ার আহ্বান জানিয়েছে ব্রিটিশ কাউন্সিল। যুক্তরাজ্যের শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ২০২৩-এর অটাম বা উইন্টার সেমিস্টারে সুযোগ (কন্ডিশনাল বা কনফার্মড) পেয়েছে এমন শিক্ষার্থীদের জন্য বিশেষভাবে প্রস্তুতকৃত করা ভার্চ্যুয়াল সেশনে এই ব্রিফিং দেয়া হবে।
যুক্তরাজ্যে জীবন গঠনের প্রস্তুতিকে স্বাচ্ছন্দ্যময় করতে এই ব্রিফিংয়ে শিক্ষার্থীদের প্রয়োজনীয় তথ্য ও জরুরি নির্দেশনা প্রদান করা হবে। এতে স্টুডেন্ট ভিসা আবেদন, থাকার জায়গা ও যুক্তরাজ্যের অ্যালামনাইদের বিভিন্ন বিষয়ে অভিজ্ঞতা সম্পর্কিত জিজ্ঞাসার জবাব দেয়া হবে।
ব্রিফিংয়ে শিক্ষার্থীরা ভ্রমণ প্রস্তুতির নির্দেশনা, সঙ্গে নেয়ার মতো জরুরি জিনিসপত্র ও সাংস্কৃতিকভাবে মানিয়ে নেয়া সহ যুক্তরাজ্যে অবস্থান সম্পর্কিত প্রস্তুতি নিয়ে পরামর্শ সুবিধা পাবে। ব্রিফিং সেশনে যুক্তরাজ্যে আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য প্রযোজ্য স্বাস্থ্যসেবার সুযোগ এবং বিমা ও মানসিক স্বাস্থ্যের ক্ষেত্রে সহযোগিতার মতো স্বাস্থ্য ও নিরাপত্তার অত্যাবশ্যকীয় বিষয়গুলো নিয়ে জানার সুযোগ পাবে শিক্ষার্থীরা।
প্রয়োজনীয় জ্ঞান ও তথ্যাদি থাকার সাপেক্ষে সফলভাবে আবেদন নিশ্চিত করতে এ সময় একজন ইউকেভিআই (ইউকে ভিসাস অ্যান্ড ইমিগ্রেশন) কর্মকর্তার কাছ থেকে স্টুডেন্ট ভিসা আবেদন প্রক্রিয়ার হালনাগাদ তথ্য ও নির্দেশনা পাবে অংশগ্রহণকারীরা। যুক্তরাজ্যের অ্যালামনাই ও বর্তমান শিক্ষার্থীদের কাছ থেকে সরাসরি অভিজ্ঞতা ও পরামর্শ নেয়ার সুযোগও থাকছে এ সেশনে। অ্যাকাডেমিকভাবে সফল হতে শিক্ষার্থীদের সামনে নিজেদের অভিজ্ঞতা তুলে ধরবেন তারা; পাশাপাশি, যুক্তরাজ্যে অবস্থানের সময়গুলো যথাযথভাবে কাজে লাগানোর বিষয়ে দিকনির্দেশনা দিবেন।
স্টাডি ইউকে প্রি-ডিপারচার ব্রিফিংয়ে নিবন্ধিত হতে শিক্ষার্থীদের ছবিতে সংযুক্ত কিউআর কোডটি স্ক্যান করতে হবে অথবা উল্লিখিত লিংকটিতে গিয়ে নিবন্ধন ফরম পূরণ করতে হবে: https://tinyurl.com/3nrkxa7s
নিবন্ধনের পর তারা ভার্চ্যুয়াল সেশনে যোগদান সম্পর্কিত বিস্তারিত তথ্য ও নির্দেশনা পাবে। যুক্তরাজ্যে জীবন গঠনের প্রস্তুতি নেয়া এবং দ্রুততা ও আত্মবিশ্বাসের সাথে শিক্ষা জীবন সম্পন্ন করার ক্ষেত্রে এ সেশন শিক্ষার্থীদের জন্য একটি সুবর্ণ সুযোগ তৈরি করবে।