মান্দার সাবেক এমপি শামসুল আলম প্রামাণিক এর সচেতনতামূলক প্রচারণা

165

মাহবুবুজ্জামান সেতু, নওগাঁ প্রতিনিধি: নওগাঁর মান্দায় করোনা ভাইরাস প্রতিরোধে মান্দার সাবেক এমপি শামসুল আলম প্রামাণিক জনসচেতনতায় সচেতনতামূলক প্রচার প্রচারনা চালিয়ে যাচ্ছেন। দলীয় সিদ্ধান্ত বাস্তবায়ন করতে তিনি জীবনের সর্বোচ্চ ঝুঁকি নিয়ে মান্দার বিভিন্ন এলাকায় গিয়ে সাধারণ মানুষদের সচেতন করার লক্ষ্যে এসব প্রচার প্রচারনা চালাচ্ছেন।

এরই ধারাবাহিকতায় তিনি হাইস গাড়ি যোগে মান্দার বিভিন্ন হাট, বাজার এবং রাস্তার মোড়ে দাঁড়িয়ে হ্যান্ড মাইক দিয়ে এবং মুখে মুখে উপস্থিত স্থানীয় এলাকাবাসী ও পথচারীদের সচেতনতায় দিকনির্দেশনামূলক বক্তব্য রাখেন।

বৃহস্পতিবার দিনব্যাপী মান্দার জোতবাজার চৌরাস্তার মোড়, নূরুল্যাবাদ হাইস্কুল মাঠ, বুড়িদহ বাজার, প্রসাদপুর চৌরাস্তার মোড়, কয়াপাড়া কামারকুড়ি উচ্চ বিদ্যালয় মাঠের তরকারি এবং মাছ বাজার, ফেরিঘাট বাসষ্ট্যান্ড, সতিহাট বাসষ্ট্যান্ড, ব্রিজের মোড়, সতিহাট শ্রীরামপুরের মোড়, ভোলাবাজার, মৈনম, জলছাত্র, কুসুম্বা, দেলুয়াবাড়ি দাখিল মাদ্রাসা মাঠের ক্যাম্পসহ দেলুয়াবাড়ি বাজারের বিভিন্ন পয়েন্টের প্রচারনায় বক্তব্য প্রদান করা কালে তিনি সকলের প্রতি আহব্বান জানিয়ে বলেন, করোনা ভাইরাস সারা বিশ্বে মহামারি আকার ধারন করেছে।

আর সেকারনে পৃথিবীর সকল কার্যক্রম থমকে গেছে। শুধু তাই না, সারা দেশের বিভিন্ন জেলার ন্যায় নওগাঁ জেলা অঘোষিত লকডাউনে মানুষ কর্মহীন হয়ে পড়েছেন। এতে করে অনেকে মানবেতর জীবন যাপন করছেন। এহেন পরিস্থিতিতে সরকারের পাশাপাশি অনেকেই যে যার মতো অসহায়দের খাদ্য সহায়তা দেয়ার চেষ্টা করছে। আমিও আমার মত সাধ্যানুযায়ী চেষ্টা করছি। সেইসাথে গরীব, দু:খী ও অসহায়দের পাশে দাঁড়ানোর জন্য সমাজের বিত্তবানদের আহব্বানও জানান তিনি।

করোনা ভাইরাস একটি প্রাণঘাতী ভাইরাস। এটি খুবই ভয়ঙ্কর এবং ছোঁয়াচে রোগ। আর তাই নিজেদের সুরক্ষা নিশ্চিত করতে নিজ নিজ বাড়িতে কোয়ারেন্টিনে অবস্থান, ভিটামিন ‘সি’ যুক্ত খাবার খাওয়া, বিশেষ কোন প্রয়োজনে বাড়ি থেকে বেড় হওয়ার সময় অবশ্যই মুখে মাস্ক পরিধান করা,হ্যান্ড স্যানিটাইজার- সাবান অথবা ডেটল/ স্যাভলন দিয়ে বেশি- বেশি হাত ধোয়া, হ্যান্ড গ্লাভস পরিধান করা, পরিস্কার-পরিচ্ছন্ন থাকা, বাড়িতে নামায আদায় করা, অপ্রয়োজনে বাড়ির বাহিরে বের না হওয়া, সামাজিক দূরত্ব বজায় রেখে চলাফেরা করা, রাস্তায় বের হওয়ার পর ৩ফুট দূরত্ব নিশ্চিত করে চলাফেরা করার ব্যাপারেও আহব্বান জানান তিনি।

করোনা আতঙ্ক নয় নয়,বরং সচেতনতায় এর থেকে পরিত্রাণ পাবার একমাত্র পথ। এছাড়া কারো পক্ষেই কোন ভাবেই এটি মোকাবিলা করা সম্ভব না। একমাত্র আল্লাহই পারেন আমাদেরকে মুক্তি দিতে। আমরা সকলেই এই মহামারি থেকে আত্মরক্ষার্থে আল্লাহর কাছে পানাহ চাইবো। এছাড়া আর কোন উপায় নেই। তারপরেও আমাদের সকলকে সবসময়ের জন্য সচেতন থাকতে হবে বলেও পরামর্শ দেন তিনি।

পবিত্রতা ঈমানের অঙ্গ, তিনি সকলকে পূত: পবিত্র থাকারও আহব্বান জানান। একই সাথে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সাবেক প্রধান মন্ত্রী, বিএনপির চেয়ারপার্সন কারানির্যাতিত আপোষহীন দেশনেত্রী বেগম খালেদা জিয়া এবং তারুণ্যের অহংকার বিএনপির কান্ডারি, আগামী প্রজন্মের প্রাণপুরুষ জনাব তারেক রহমানের জন্য দোয়া কামনা করেন তিনি।

তার এমন ব্যতিক্রমী সচেতনতামূলক প্রচার-প্রচারনায় ব্যাপক সারা মিলেছে মান্দাতে। তার এমন কর্মকান্ডে সচেতন মহলের অনেকেই তাকে সাধুবাদ জানিয়েছেন। মান্দার বিভিন্ন পয়েন্টে প্রচারনার সময় বিএনপি এবং এর অঙ্গ সংগঠনের স্থানীয় নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন বলেও জানান তিনি।