সর্বশেষ সংবাদ

বৃষ্টির পানির সাথে তলিয়ে গেছে ঢাকার অভিভাবকরা!

মো. জাবের হোসেন : আষাড়-শ্রাবণ বর্ষাকাল। বর্ষাকালে বৃষ্টি হওয়াটাই স্বাভাবিক। তবে আবহাওয়ার পরিবর্তনের কারনে এখন আর আগের মত গরম,ঠান্ডা অথবা বৃষ্টি কোনোটাই সময়মত দেখা যায়না। রাজধানীর শহর ঢাকাতে সামান্য বর্ষা নামলেই রাস্তায় চলাচলের অনুপযোগী হয়ে পড়ে।

শুক্রবার ভারী বর্ষায় রাজধানী শহর ঢাকার অনেক এলাকা তলিয়ে গেছে।সেই সাথে তলিয়ে গেছে ঢাকার অভিভাবকেরা! অভিভাবকদের তলিয়ে যাওয়াতেই দুর্ভোগে পড়েছে নরগবাসী!শুক্রবার সারকীর ছুটির দিন যানযট কম থাকলেও প্রয়োজনীয় কাজে বের হওয়া যায়নি।অনেক ক্ষেত্রে বের হয়েও বিড়ম্বনার স্বীকার হতে হয়েছে নগরবাসীদের।

রাজধানীর এই ব্যস্থতম নগরীতে প্রতিদিন লক্ষ লক্ষ মানুষের চলাচল। চলাচলের রাস্তাগুলো প্রয়োজনের তুলনায় সরু।তারপর সারা বছরই খোঁড়াখুঁড়ির কাজ লেগেই থাকে।কখনো গ্যাসের জন্য,কখনোবা রাস্তা সংষ্কারের জন্য। এ যেনো নিত্য দিনের রাস্তার সঙ্গী হয়ে উঠেছে খোঁড়াখুঁড়ি। তবুও ভোগান্তির শেষ নেই।

শুক্রবার দিনব্যাপী বৃষ্টিতে রাজধানীর মিরপুর,শেওড়াপাড়া,মৌচাক-মগবাজার, কাজিপাড়া,রামপুরা,বনানী,সেনানিবাস সহ বিভিন্ন স্থানে হাটু সমান পানিতে নগরবাসীদের চলাচল করতে দেখা গেছে। শুধু বৃষ্টির পানি নয়,এর সাথে যোগ হয় অপরিকল্পিত ড্রেনের নোংরা পানি। একটা দেশের রাজধানীর অবস্থা যদি এই হয় তাহলে গ্রাম অঞ্চলগুলোর কি অবস্থা? এ জনদুর্ভোগ রাজধানীবাসীর বারো মাসের নিত্য সঙ্গী। কখনোবা ড্রেনের, নর্দমান পানি কখনোবা বৃষ্টির পানি।

শুক্রবার দিনব্যাপী এই বর্ষায় যাত্রাবাড়ী কাঁচাবাজারের একটি দৃশ্য ভাইরাল হয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। সেখানে দেখা যাচ্ছে যাত্রাবাড়ী কাঁচা বাজারের ব্যবসায়ীদের কাঁচামাল বৃষ্টির পানিতে রাস্তা দিয়ে ভেসে যাচ্ছে।প্রথমে কেউ দেখলে হয়তো মনে করবে এটি কোনো স্থানের বন্যার ফলে নদীতে মালামাল ভেসে যাচ্ছে।কিন্তু বাস্তবে সেটি নয়।এটা রাজধানী শহরের একটি এলাকা। যেখানে ব্যবসায়ীদের কাঁচামাল রাস্তা দিয়ে নদীর পানির স্রোতের মত ভেসে যাচ্ছে।

এগুলো তো শুধু যে বর্ষাকাল আসলেই হয় তা নয়।এগুলো সারা বছরই হয়।সামান্য পানিতেই তলিয়ে যায় ঢাকার রাস্তাগুলো। সম্প্রতি সামান্য কিছু এলাকা পরিকল্পিতভাবে তৈরি করা হচ্ছে।কিন্তু যেখানে নগরবাসীর সকল সুযোগ-সুবিধা রয়েছে সেই নগরবাসীতে চলাচলের রাস্তার কেনো এত সমস্যা? রাস্তাগুলো সবসময়ই চলাচলের জন্য অনুপযোগী থাকে।

রাজধানীবাসীর অভিভাবকেরা কি এগুলো দেখেনা? প্রতি বছর অর্থ বরাদ্ধ হয় আর কাজও হয়।কিন্তু তবুও কেনো এত চলাচলের রাস্তার অসুবিধা হবে? দায়ভার কি শুধু নগরবাসীর? না কি বৃষ্টির সাথে সাথেই তলিয়ে যায় রাজধানীর অভিভাবকেরা? নগরবাসীর এ বিড়ম্বনা কবে সমাধান হবে সেটি নগরবাসীর প্রশ্ন।

লেখক : সম্পাদক ও প্রকাশক,লাল সবুজের কথা

error: লাল সবুজের কথা !!