প্রাঙ্গণ ফিল্মস’র গল্প লেখা প্রতিযোগিতার পুরস্কার বিতরণ অনুষ্ঠিত

193

তৌফিক মেসবাহ : ‘গল্প আপনার, নির্মাণ আমাদের’ স্লোগানে প্রাঙ্গণ ফিল্মস আয়োজিত ‘গল্প লেখা প্রতিযোগিতা, ২০২১’ এর চূড়ান্ত ফল প্রকাশ ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়েছে। এতে আলোচিত টেলিভিশন অভিনেতা ফখরুল বাশার মাসুম, অভিনেতা ও পরিচালক কায়েস চৌধুরী, অভিনেত্রী মিলি বাশারসহ নির্মাতা, প্রযোজক, কলাকুশলী ও প্রতিযোগিরা উপস্থিত ছিলেন।

শুক্রবার (১০ সেপ্টেম্বর) সন্ধ্যায় রাজধানীর কাটবনস্থ কবিতা ক্যাফেতে এ অনুষ্ঠান সম্পন্ন হয়। পুরস্কার বিতরণ শেষে তাদের নির্মিত ‘হায়াত’ নাটকটির প্রদর্শনী হয়।

‘নির্মাণ হোক শুদ্ধতার প্রতিচ্ছবি’ স্লোগানকে ধারণ করে প্রাঙ্গণ ফিল্মস অর্ধযুগ ধরে সমাজ ও জীবনের নানান গল্প ও অসঙ্গতি ক্যামেরার গাঁথুনিতে তুলে ধরে চলেছে। তারই ধারাবাহিকতায় প্রতিযোগিতার মাধ্যমে সারাদেশের নবীন লেখক ও গল্পকারদের বাছাইকৃত গল্প নিয়ে নির্মাণ করাই এ আয়োজনের লক্ষ্য বলে জানান আয়োজকেরা।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে আলোচিত অভিনেতা ও নাট্য ব্যক্তিত্ব ফখরুল বাশার মাসুম বলেন,
‘প্রতিটি গল্পের মধ্যে দেশ ও জাতির জন্য কি লিখছেন তা গুরুত্বপূর্ণ। যারা মনে করেন আমিতো কিছু শিক্ষা দিতে আসিনি তারা অজান্তেই একটা কুশিক্ষা দিয়ে গেলেন। যারা শিল্পমাধ্যমে কাজ করেন তাদের সব বিষয়ে জ্ঞান থাকতে হয়৷ এজন্য পড়াশোনার বিকল্প নেই।’

অভিনেত্রী মিলি বাশার বলেন, ‘নাটক সিনেমা, অভিনয়, নির্মাণ সবকিছুর মূল ভিত্তি হলো গল্প। কিন্তু এখন কেনো যেন গল্পের দারিদ্রতা। এখন আর আগের মত পারিবারিক, সামাজিক জীবনের গল্প পাওয়া যায়না।’ এজন্য তিনি নতুন গল্পকারদের এদিকে সচেতন হবার আহ্বান জানান।

প্রতিযোগিতায় মনসুর মিয়াজী ১ম, প্রিন্স আশরাফ ২য় ও মো: শহীদুল্লাহ ৩য় স্থান অধিকার করেন। বাকি পুরস্কারপ্রাপ্তরা হলেন মশিউর রহমান আবির, আনারুল ইসলাম রানা, নুসরাত শারমিন, তানভীর তূর্য, আবুল কালাম আজাদ, তৌফিকুর রহমান হিমেল, আফসানা বেলী, অনন্য যারিফ আকন্দ, সজীব মাহমুদ, দ্বীন মো: দুখু, হাসিবুল হাসান সুমন ও মৌসুম মনজুর।