সর্বশেষ সংবাদ

আট দল নিয়ে ‘ছোট’ বিশ্বকাপ!

রাশিয়ার মাঠে গড়ানোয় অপেক্ষায় মোট ৩২ দল নিয়ে প্রায় এক মাসব্যাপী ২০১৮ ফুটবল বিশ্বকাপ। এবার ফুটবলের সর্বোচ্চ সংস্থা ফিফা প্রস্তাব করছে নতুন এক টুর্নামেন্টের। বিশ্বকাপের আদলেই গড়া প্রস্তাবিত এই প্রতিযোগিতায় থাকবে আট দল!

স্বয়ং ফিফা সভাপতি জিয়ানি ইনফান্তিনোই তুলেছেন এমন প্রস্তাব। ‘ফাইনাল ৮’ নামের এই প্রতিযোগিতা মাঠে গড়াবে আট দেশের আট জাতীয় দল নিয়েই। এমন টুর্নামেন্ট নিঃসন্দেহে বাঁচাবে সময় ও ফিফাকেও করবে আর্থিকভাবে লাভবান।

ফিফা প্রধান কর্তার বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, ইনফান্তিনোর নতুন এক টু্র্নামেন্টে বিনিয়োগ করার জন্য প্রস্তাব রেখেছে কিছু বিনিয়োগকারী। টাকার অঙ্কটাও নেহাত কম নয় দেখে ইনফান্তিনোও প্রকাশ করছেন আগ্রহ। এই টুর্নামেন্ট মাঠে গড়ালে প্রতি আসরে প্রায় ২৫ বিলিয়ন মার্কিন ডলার পাবে ফিফা। এমন লভ্যাংশ পেলে সভাপতির দ্বিমত পোষণ করাটাও যে অস্বাভাবিক!

অবশ্য এই টুর্নামেন্ট যদি মাঠে গড়ায় তবে নিশ্চিতভাবে কপাল পুড়তে যাচ্ছে কনফেডারশন কাপের। সাত মহাদেশের সেরা দল আর বিশ্বকাপের স্বাগতিকদের নিয়ে প্রতি বিশ্বকাপের আগে আয়োজিত হওয়া এই টুর্নামেন্টের বদলেই ফিফার এই ‘ছোট বিশ্বকাপ’।

তবে এখনই নয়, ফিফা জানিয়েছে নতুন এই প্রতিযোগিতা মাঠে গড়াবে ২০২১ সাল থেকে। প্রতি দুই বছর পর পর আয়োজিত হবে টুর্নামেন্টটি। আসর আয়োজনের জন্য বছরের শেষের দিকটাই পছন্দ ফিফার। নির্ধারিত বছরের অক্টোবর বা নভেম্বর মাসেই মাঠে গড়াবে টুর্নামেন্টটি।

error: লাল সবুজের কথা !!