সিমবিহীন মোবাইল হতেই কল করা যাবে ৯৯৯ নম্বরে

15
সিমবিহীন মোবাইল হতেই কল করা যাবে ৯৯৯ নম্বরে

প্রযুক্তি ডেস্ক: দুর্যোগকালীন সময়ে জাতীয় জরুরি সেবার ৯৯৯ নম্বরে সিম-ওয়াইফাই ইন্টারনেট ছাড়া শুধুমাত্র মোবাইল দিলেই যোগাযোগ করা যাবে ।বুধবার বিটিআরসি এবং ডিজাস্টার রেসপন্স এক্সারসাইজ অ্যান্ড এক্সচেইঞ্জ বাংলাদেশ যৌথভাবে এই যোগাযোগের সফল পরীক্ষা চালায়। দেশে এ ধরনের পরীক্ষা এটাই প্রথম।প্রাকৃতিক নানা দুর্যোগে বিপর্যস্ত টেলিযোগাযোগ ব্যবস্থার মধ্যে কীভাবে জরুরি যোগাযোগের মাধ্যমে সাহায্য-সেবা পৌঁছানো যায় সেজন্য বিকল্প এই ব্যবস্থা।দুটি জায়গায় এই পরীক্ষা চালানো হয়েছে।

এতে বিটিআরসি, ডিজাস্টার রেসপন্স এক্সারসাইজ অ্যান্ড এক্সচেইঞ্জ বাংলাদেশের উধর্বতন কর্মকর্তারা, ইউএস আর্মির কর্মকর্তা এবং সংশ্লিষ্ট অপারেটরের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

কীভাবে হবে সিম ছাড়া এই যোগাযোগ :

ফিচার বা স্মার্টফোন, প্রতিটি ডিভাইসেই ইমার্জেন্সি এসওএস ফিচার রয়েছে। ব্যবহারকারী এই ফিচার চালু করবেন। এই ফিচার দিয়ে ৯৯৯ নম্বরে কল করলেই সংযোগ পাওয়া যাবে।অবশ্য ওই এলাকায় কোনো না কোনো মোবাইল নেটওয়ার্ক থাকতে হবে।

দুর্যোগকালীন সময়ে বিটিআরসি সবগুলো মোবাইল অপারেটরকে নির্দেশনা দেবে যেন তারা নেটওয়ার্কে ইমার্জেন্সি ওই যোগাযোগের অপশন যেন চালু করে দেয়।

এক্ষেত্রে গ্রাহকের মোবাইল যেকোনো একটি নেটওয়ার্ক পেলেই সংযোগ নিয়ে নেবে।কোনো কোনো ডিভাইসে ইমার্জেন্সি এসওএস নম্বর হিসেবে ৯১১ বা অন্য কোনো নম্বর দেয়া থাকতে পারে সেক্ষেত্রে কী করতে হবে ? বিটিআরসির কর্মকর্তারা বলছেন এটি রিসেট করে নেয়া যায়। তবে ৯১১ থাকলে সেটি ডায়ালে ৯৯৯ এ কল যেতে পারে , এটি সিস্টেমে রিডায়রেক্ট করে দেয়া সম্ভব।