বিজ্ঞান ও প্রযুক্তির উন্নয়ন ছাড়া দেশের অগ্রগতি সম্ভব নয়: বিসিএসআইআর এর প্রধান অতিথির বক্তব্যে ডা. রুহুল হক এমপি

11

তরিকুল ইসলাম লাভলু : “বিজ্ঞান ও প্রযুক্তির উন্নয়ন ছাড়া দেশের অগ্রগতি সম্ভব নয়”–বিসিএসআইআর এর শীর্ষক সেমিনারে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি অধ্যাপক ডা. আ ফ ম রুহুল হক এমপি প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন। বৃহস্পতিবার (৪ জুলাই) সকাল ১১ টায় বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদে ”জিনোমিক গবেষণার স্থাপন” শীর্ষক প্রকল্প কর্তৃক আয়োজিত এক সেমিনার অনুষ্ঠিত হয়।

প্রধান অতিথির বক্তব্যে তিনি আরও বলেন, মানুষের বিভিন্ন ধরনের রোগের প্রাথমিক সনাক্তকরণ ও চিকিৎসার জন্য জিনোম-ভিত্তিক প্রযুক্তি। এছাড়া এই প্রযুক্তির মাধ্যমে ক্যান্সার, যক্ষ্মা, চিকনগুনিয়া,ডেঙ্গুসহ নতুন নতুন রোগের প্রাথমিক সনাক্তকরণ ও চিকিৎসার সহায়ক হবে। উন্নত দেশগুলি এই প্রযুক্তির উন্নয়নে এবং গ্রহণে ব্যাপক অগ্রগতি অর্জন করছে। ধীরে ধীরে বাংলাদেশ ও এর উন্নয়নে কাজ করে যাচ্ছে। পাটের জিনোম সিকোয়েন্সের মাধ্যমে বাংলাদেশে এ বিষয়ে কিছুটা কাজ শুরু হয়েছে। এ কারণে উদ্ভিদ, প্রাণী এমনকি মানুষসহ অন্যান্য জীবের ক্ষেত্রে পযুক্তির প্রয়োগ সংক্রান্ত গবেষণার ক্ষেত্রকে অগ্রসর করবে।

উক্ত শীর্ষক সেমিনারের প্রধান বক্তা ছিলেন বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের ”জিনোমিক গবেষণাগার” স্থাপন শীর্ষক প্রকল্প পরিচালক ড. মো. সেলিম খান। বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের চেয়ারম্যান মো. ফারুক আহমেদ এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামীলীগের উপদেষ্টা মণ্ডলীর সদস্য, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি অধ্যাপক ডা. আ ফ ম রুহুল হক এমপি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব মো. আনোয়ার হোসেন। এছাড়া আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের বিভিন্ন পর্যায়ের বিজ্ঞানীবৃন্দ,কর্মকর্তাবৃন্দ ও বিভিন্ন সংস্থার কর্মকর্তাবৃন্দ।

সমগ্র অনুষ্ঠানটি পরিচালনা করেন মাহমুদা হাকিম।