প্রয়োজনের অতিরিক্ত পণ্য ক্রয় না করার আহবান কালিগঞ্জে

37

মাসুদ পারভেজ, কালিগঞ্জ : অতিরিক্ত নিত্যপ্রয়োজনীয় দ্রবাদি না ক্রয়ের জন্য সর্বসাধারণের প্রতি আহব্বান জানিয়েছেন কালিগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মোজাম্মেল হক রাসেল। ১৯ মার্চ বৃহস্পতিবার সকালে সর্বসাধারণের প্রতি তিনি এ আহব্বান জানান।

এদিকে, থানকুনির তিনটা পাতা খেলে করোনা আক্রান্ত হবে না, এমন গুজবে বাজার থেকে উধাও হয়ে গেছে থানকুনি পাতা। উপজেলার মৌতলা কাঁচামাল ব্যবসায়ী মনিরুল ইসলাম বলেন, থানকুনি পাতা খেলে করোনায় আক্রান্ত হওয়ার সম্ভাবনা নেই বলে যে যার মত থানকুনি পাতা ক্রয় করে নিয়ে গেছে। বাজারে এখন কোথাও থানকুনি পাতা নেই। বাজারে এক গুচ্ছ থানকুনি পাতা ১৫-২০ টাকায় সাধারণত বিক্রি হয়। তবে এখন আর মিলছে না। এদিকে, গুজব রটেছে সূর্য উঠার আগে থানকুনির তিনটা পাতা খেলে করোনা হবে না। এক হুজুর স্বপ্নে পেয়েছেন এই ওষধ। উপজেলার গ্রামাঞ্চলে এই গুজবে ভোর রাতে মাঠ থেকে থানকুনি পাতা খুঁজে পরিবারের সদস্যদের খাওয়ানো হয়েছে। উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা শেখ ডাঃ তৈয়েবুর রহমান জানান, থানকুনি পাতা খেলে করোনা হবে না এটা নিছক গুজব। আমার বাসা থেকেও এটা খাওয়ার কথা বলেছে। তাদেরও জানিয়েছি, এটা গুজব ছাড়া কিছু নয়। রোগতথ্য বিভাগ(আই,ই,ডি,ছি,আর) থেকে যে পরামর্শ দেওয়া হচ্ছে সে অনুযায়ি চলার জন্য অনেিরাধ করছি।

কালিগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মোজাম্মেল হক রাসেল বলেন, ক্রেতা সাধারণকে প্রয়োজনের অতিরিক্ত নিত্য প্রয়োজনীয় দ্রব্যাদি না ক্রয়ের জন্য আহব্বান জানানো হয়েছে। অতিরিক্ত দ্রব্য ক্রয় করলে বাজারে কৃত্রিম সংকট সৃষ্টি হওয়ার সম্ভবনা দেখা দিতে পারে। এতে মূল্যবৃদ্ধিও দেখা দিবে। তিনি আরো বলেন, আমাদের সচেতনার বিকল্প নেই। কালিগঞ্জে এরিপোর্ট লেখা পর্যন্ত ৩৯ জন বিদেশ ফেরৎ ব্যাক্তিকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে, তারা আগামী ১৪ দিন সেখানে থাকবে। বাইরে বের হলে বা কেউ তার সঙ্গে দেখা করতে আসলে জেল-জরিমানা করা হবে।