পীরগঞ্জে মা ও শিশু চিকিৎসায় ”বিশেষায়িত” হাসপাতাল দরকার

223
পীরগঞ্জে মা ও শিশু চিকিৎসায় ''বিশেষায়িত'' হাসপাতাল দরকার

মোঃ নয়ন হোসাইন , পীরগঞ্জ (ঠাকুরগাঁও) প্রতিনিধি : ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জ উপজেলা এ জেলার সবচেয়ে কর্মমুখর ও উন্নয়ন মুখী একটি উপজেলা।

২,৪৩,৫৩৫ জন লোকসংখ্যার ১,২০,৯৮২ জন মহিলা ও ১,২২,৫৫৩ জন পুরুষ বসবাস করছেন এখানে। নিকটবর্তী ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈল ও হরিপুর উপজেলা সহ পূর্বে দিনাজপুর জেলার বীরগঞ্জ ও বোচাগঞ্জ উপজেলাও পীরগঞ্জের খুব নিকটে।

পীরগঞ্জ সহ আশেপাশের এসব এলাকার শিশু ও মায়েদের যেকোনো ধরণের রোগ হলেই ছুটতে হয় জেলা গুলোতে। সেখানে গিয়েও নানা জটিলতার স্বীকার হতে হয়। বিশেষ করে কোলের সন্তানকে নিয়ে অসহায় ও দরিদ্র পরিবারগুলি পরেন বিপাকে। তার সাথে আর্থিক সমস্যা থাকলে তো কথায় নেই। তাই অনেকেই পীরগঞ্জ উপজেলাতে চিকিৎসার খোঁজে আসেন। কিন্তু পীরগঞ্জের হাসপাতালে নেই শিশুরোগ বিশেষজ্ঞ ডাক্তার ।

এদিকে বোচাগঞ্জ থেকে পীরগঞ্জে চিকিৎসার জন্য আসা এক মায়ের সাথে কথা হয়। বেলা সাড়ে ১২টায় যখন চারদিকে কর্মমুখর মানুষদের ভীড়, ঠিক তখন পূর্ব-চৌরাস্তায় এক জোড়া শিশুর চোখ তাকিয়ে আছে সেই মায়ের মুখের দিকে। শিশুকে নিয়ে মা রাস্তা পার হচ্ছেন ডাক্তারের কাছে যাওয়ার জন্য। হঠাৎ শিশুর কান্নায় চারদিক ভারী হয়ে ওঠে।

কাছে গিয়ে ঐ শিশুর মায়ের সাথে কথা বলে জানা যায়, দুই মাস বয়সী ঐ অসুস্থ শিশুটির বুকে সমস্যা হয়েছে। এজন্য পার্শ্ববর্তী বোচাগঞ্জ উপজেলা থেকে পীরগঞ্জ এসেছেন চিকিৎসা নেবার জন্য। সকাল ১১টায় পীরগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এসে কোন শিশুরোগ বিশেষজ্ঞ ডাক্তার না পেয়ে ঐ মা অবশেষে ছুটে যান দিনাজপুর থেকে আসা নবজাতক ও শিশুরোগ বিশেষজ্ঞ এক ডাক্তারের চেম্বারে। কিন্তু সেখানে গিয়ে জানতে পারেন ডাক্তার পীরগঞ্জ চেম্বারে আসবেন বেলা আড়াইটায়। তাই শিশুটির কান্না থামাতে না পেরেছেন দুশ্চিন্তায় পরেন তিনি।

এই মায়ের মত আরো অনেক মা ঠিক এমনি দুশ্চিন্তায় পরেন। মা ও শিশুর জন্য প্রয়োজনীয় চিকিৎসা ব্যবস্থার অভাবে চরম বিপদের সম্মুখীন হতে হচ্ছে তাদের।

এ অবস্থায় মা ও শিশুর চিকিৎসার ব্যাপারে উর্ধ্বতন কর্তৃপক্ষের হস্তক্ষেপ চান একালার মানুষ। বর্ণিত ঘটনার মতো এমন আশঙ্কাজনক সময়ে অসহায় মা ও শিশুর জন্য পীরগঞ্জে একটি ‘মা ও শিশু চিকিৎসায় বিশেষায়িত হাসপাতাল’ একান্ত দরকার। এর ফলে খুব সহজেই যেকোনো স্বাস্থ্যসেবা পাবে শিশু ও মায়েরা।