নলতায় পীর কেবলার ১৪৬ তম জন্মবার্ষিকী উপলক্ষে ফ্রি মেডিকেল ক্যাম্পের ৩য় পর্ব সম্পন্ন

20

তরিকুল ইসলাম লাভলু : হযরত খানবাহাদুর আহ্ছানউল্লা (র.) এঁর ১৪৬ তম জন্মবার্ষিকী উপলক্ষে অন্যান্য বছরের ন্যায় এবছরও নলতা কেন্দ্রীয় আহ্ছানিয়া মিশনের সার্বিক ব্যবস্থাপনায় নলতা শরীফে ডিসেম্বর মাস ব্যাপি ফ্রি মেডিকেল ক্যাম্পের ৩য় পর্ব ১৪ ডিসেম্বর শনিবার সম্পন্ন হয়েছে।

এদিন বিশেষজ্ঞ চিকিৎসকগণ ফ্রি মেডিকেল ক্যাম্পে মেডিসিন বিষয়ে ৮২৭ জন, গাইনী বিষয়ে ৩৩০ জন, শিশু বিষয়ে ১৯১ জন, নাক-কান-গলা বিষয়ে ৩৯৭ জন, চর্ম ও যৌন বিষয়ে ২৭৫ জন সহ মোট ২,০২০ জন রোগীকে ফ্রি চিকিৎসা সেবা প্রদান করা হয়েছে। এছাড়া ফ্রি চিকিৎসার পাশাপাশি ফ্রি ইসিজি ও প্রয়োজনীয় ঔষধ প্রদান করা হয়েছে।

যে সমস্ত বিশেষজ্ঞ চিকিৎসকগণ ফ্রি চিকিৎসা সেবা প্রদান করেছেন তারা হলেন- মেডিসিন বিষয়ে অধ্যাপক ডা: এস এম আব্দুল ওহাব, ডা: কাজী আরিফ আহমেদ, ডা: সঞ্জয় সরকার, ডা: মনিরুল ইসলাম, ডা: মনিরুজ্জামান, ডা: প্রভাস কুমার সরদার, ডা: অরুণ কুমার ব্যানার্জ ও ডা: মানস কুমার মন্ডল। গাইনী বিষয়ে ডা: আনোয়ারা নাজনীন, ডা: রহিমা খাতুন, ডা: পুষ্পাঞ্জলি রায়, ডা: আঞ্জুমান আরা, ডা: মাহফুজা আক্তার ও ডা: সুদেশনা সরকার। শিশু বিষয়ে ডা: নবকৃষ্ণ ঘোষ সুমন ও ডা: কুদরত-ই-খোদা। নাক-কান-গলা বিষয়ে ডা: মাহমুদুল হক বুলু ও ডা: জি.এম ফারুকুজ্জামান। চর্ম ও যৌন বিষয়ে ডা: রণজিত কুমার মন্ডল প্রমূখ। ক্যাম্পে চিকিৎসকদের সাথে সমন্বয়কারীর দায়িত্ব পালন করেন নলতা শরীফের আহ্ছানিয়া মিশন চক্ষু ও জেনারেল হাসপাতালের পরিচালক ডা: আকছেদুর রহমান। ক্যাম্প তত্বাবধানে মিশনের কর্মকর্তাদের মধ্যে ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আলহাজ্জ মো. এনামুল হক খোকন, সহ-সম্পাদক আলহাজ্জ চৌধুরী আমজাদ হোসেন, আলহাজ্জ মো. মালেকুজ্জামান, কোষাধ্যক্ষ মো. আনোয়ারুল হক, কর্মকর্তা আলহাজ্জ মো. সাইদুর রহমান, আলহাজ্জ মো. ইউনুছ, মো. খায়রুল হাসান, আলহাজ্জ আবুল ফজল, মো. শফিকুল আনোয়ার রঞ্জু সহ মিশনের অন্যান্য কর্মকর্তা-কর্মচারী, স্বেচ্ছাসেবক মজনুল হক, মনিরুল ইসলাম তথা বিভিন্ন পর্যায়ের দায়িত্বশীল ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। শনিবার ভোরে পীর কেবলার জন্মবার্ষিকী উপলক্ষে পাক রওজা শরীফে হজরত খানবাহাদুর আহ্ছানউল্লা (র.) এঁর জীবনী সহ বিভিন্ন বিষয়ে আলোচনা ও মিলাদ শরীফ পরবর্তী দোয়া পরিচালনা করেন আলহাজ্জ মাওলানা মো.আবু সাঈদ জিহাদী রংপুরী।

এর আগে ৪ ও ৫ ডিসেম্বর ফ্রি চক্ষু ক্যাম্প, ৭ ডিসেম্বর হৃদরোগ ও মেডিসিন ক্যাম্প অনুষ্ঠিত হয়েছে। আগামী ২১ ডিসেম্বর শনিবার অভিজ্ঞ ডাক্তার দ্বারা বিগত সময়ের ন্যায় ফ্রি খাতনা (মোসলমানী) দেয়া হবে। খাতনা ইচ্ছুক বাচ্চাদের ১৯ ডিসেম্বর বৃহস্পতিবারের মধ্যে মিশন অফিসে নাম লেখাতে হবে। খাতনাকৃত বাচ্চাদের কেন্দ্রীয় আহ্ছানিয়া মিশনের পক্ষ থেকে ফ্রি ঔষধ ও লুঙ্গি-গেঞ্জি দেয়া হবে বলে জানা গেছে। নলতা পাক রওজা শরীফের শ্রদ্ধেয় খাদেম আলহাজ্জ মৌলভী আনছার উদ্দিন আহমদ ও কেন্দ্রীয় আহ্ছানিয়া মিশনের সভাপতি ও সাবেক স্বাস্থ্যমন্ত্রী আলহাজ্জ অধ্যাপক ডা. আ ফ ম রুহুল হক এমপি’র বিশেষ দিক নির্দেশনায় উক্ত ফ্রি মেডিকেল ক্যাম্পগুলোকে সংশ্লিষ্ট ব্যক্তিগণকে উপস্থিত হয়ে পূর্বের ন্যায় ফ্রি চিকিৎসা সেবা গ্রহণের জন্য নলতা কেন্দ্রীয় আহ্ছানিয়া মিশনের পক্ষে ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আলহাজ্জ মো. এনামুল হক খোকন সকলকে বিশেষভাবে আমন্ত্রণ জানিয়েছেন।