দে‌শের বেকার শি‌ক্ষিত‌দের নি‌য়ে ফ্রিলা‌ন্সিং প্র‌শিক্ষ‌নের না‌মে চলছে বড় ধর‌নের ধান্দাবাজী !

13
ফ্রিলা‌ন্সিং

মাহবুবুজ্জামান সেতু,নওগাঁ প্রতিনিধি: ফ্রিলা‌ন্সিং এক‌টি দীর্ঘ‌মেয়া‌দি প্র‌ক্রিয়া । যে,যেই কা‌জে পারদর্শী সে সেই কাজের উপর দক্ষতা অর্জন কর‌বে। অত:পর ফ্রিলা‌ন্সিং মা‌র্কে‌টে আস‌বে এটাই বাস্তবতা। ফ্রিলা‌ন্সিং কোন সি‌লেবাস ভি‌ত্তিক প্র‌শিক্ষণ কোর্স না। ফ্রিলা‌ন্সিং হ‌চ্ছে একটা জব মা‌র্কেট প্লেস এক কথায় সৃজনশীল শ্রম বি‌ক্রয়ের উন্মুক্ত বাজার।

এক‌টি সহজ কথা আমাদের মাথায় কেন আ‌সে না যে, যারা ফ্রিলা‌ন্সিং ক‌রে টাকা ইনকাম কর‌ছে তারা কেন প্র‌শিক্ষ‌ন প্রদা‌নের জন্য মিউ ‌মিউ কর‌বে? তারা তো নি‌জেই ফ্রিলা‌ন্সিং করে আরও বে‌শি টাকা উপার্জন কর‌বে।

ত‌বে এট‌া হ‌তে পা‌রে যে, আপ‌নি কোন এক‌টি কা‌জে পারদ‌র্শি যেমন গ্র্যা‌ফিক্স ডিজাইন এর কাজ ভাল জা‌নেন বা পা‌রেন সেই কাজ গু‌লোর মার্কেট প্লেস কোথায় পা‌বেন সেটার একটা গাইড লাইন দেওয়া যেতে পারে কোন কর্মশালার মাধ‌্য‌মে।

এটা য‌দি কোন ফ্রিলান্সার দয়াবশত: স্বেচ্ছায় আ‌য়োজন ক‌রে তাহ‌লে বেকার‌দের জন্য বড় প‌াওয়া। এর জন্য বাড়‌তি টাকা খরচ ক‌রে তথাকথিত ফ্রিলা‌ন্সিং কোর্সে প্র‌শিক্ষণ এর প্রয়োজন হবে না। আপ‌নি দুই/‌তিন ম‌াসের প্র‌শিক্ষন নি‌য়ে ফ্রিলা‌ন্সিং মা‌র্কে‌টে ক‌াজ আশ‌া করা মানে সময় অপচয় ছাড়া আর কিছুই নয়।

তাই কোন এক‌টি কা‌জে ভাল দক্ষতা অর্জন করার পাশাপাশি একজন ভালমানের দক্ষ ফ্রিলান্সা‌রে সা‌থে বিনাশ্র‌মে কাজ ক‌রে ফ্রিলান্সিং মা‌র্কে‌টে নি‌জের প্রোফাইল শক্ত করুন। শেষ কথা রাতারা‌তি তথাক‌থিত ফ্রিলান্সার হওয়ার স্বপ্ন মাথা থে‌কে একদম ঝে‌ড়ে ফেলুন। দেশের বেকার শি‌ক্ষিত‌দের নি‌য়ে ফ্রিলা‌ন্সিং প্র‌শিক্ষ‌নের না‌মে বড় ধর‌নের ধান্দাবাজী চল‌ছে।

ফ্রিলা‌ন্সিং এক‌টি দীর্ঘ‌মেয়া‌দি প্র‌ক্রিয়া । যে যে কা‌জে পারদর্শী সে সেই কাজের উপর দক্ষতা অর্জন কর‌বে অতপর ফ্রিলা‌ন্সিং মা‌র্কে‌টে আস‌বে এটাই বাস্তবতা। ফ্রিলা‌ন্সিং কোন সি‌লেবাস ভি‌ত্তিক প্র‌শিক্ষণ কোর্স না। ফ্রিলা‌ন্সিং হ‌চ্ছে একটা জব মা‌র্কেট প্লেস এক কথায় সৃজনশীল শ্রম বি‌ক্রয়ের উন্মুক্ত বাজার।

এক‌টি সহজ কথা আমাদের মাথায় কেন আ‌সে না যে, যারা ফ্রিলা‌ন্সিং ক‌রে টাকা ইনকাম কর‌ছে তারা কেন প্র‌শিক্ষ‌ন প্রদা‌নের জন্য মিউ ‌মিউ কর‌বে? তারা তো নি‌জেই ফ্রিলা‌ন্সিং করে আরও বে‌শি টাকা উপার্জন কর‌বে। ত‌বে এট‌া হ‌তে পা‌রে যে, আপ‌নি কোন এক‌টি কা‌জে পারদ‌র্শি যেমন গ্র্যা‌ফিক্স ডিজা্ইন এর কাজ ভাল জা‌নেন বা পা‌রেন সেই কাজ গু‌লোর মার্কেট প্লেস কোথায় পা‌বেন সেটার একটা গাইড লাইন দেওয়া যেতে পারে কোন কর্মশালার মাধ‌্য‌মে। এটা য‌দি কোন ফ্রিলান্সার দয়াবশত: স্বেচ্ছায় আ‌য়োজন ক‌রে তাহ‌লে বেকার‌দের জন্য বড় প‌াওয়া। এর জন্য বাড়‌তি টাকা খরচ ক‌রে তথাকথিত ফ্রিলা‌ন্সিং কোর্সে প্র‌শিক্ষণ এর প্রয়োজন হবে না।

আপ‌নি দুই/‌তিন ম‌াসের প্র‌শিক্ষন নি‌য়ে ফ্রিলা‌ন্সিং মা‌র্কে‌টে ক‌াজ আশ‌া করা মানে সময় অপচয় ছাড়া  আর কিছুই নয়। তাই কোন এক‌টি কা‌জে ভাল দক্ষতা অর্জন করার পাশাপাশি একজন ভালমানের দক্ষ ফ্রিলান্সা‌রে সা‌থে বিনাশ্র‌মে কাজ ক‌রে ফ্রিলান্সিং মা‌র্কে‌টে নি‌জের প্রোফাইল শক্ত করুন।

শেষ কথা রাতারা‌তি তথাক‌থিত ফ্রিলান্সার হওয়ার স্বপ্ন মাথা থে‌কে একদম ঝে‌ড়ে ফেলুন। এর জন্য গু‌গো‌লে প্রচুর আ‌র্টি‌কেল পাওয়া যায়, আর্টিকেল গুলেঅ পড়ুন ও জানুন যে, আপনার দ্বারা কতটুকু সম্ভব।

চাই‌লে সব‌কিছু পারা বা পাওয়া যায় এটা ভাবা মো‌টেও উচিৎ হবে না, তাই আপনার যোগ্যতা ও সামর্থ্য অনুসা‌রে পথ হাঁটুন, তাতে পথ আপনা‌‌কে সহযো‌গিতা কর‌বে।

‌ লেখক, আইটি ব্যাক্তিত্ব ও প্রতিষ্ঠাতা পরিচালক, বসুন্ধরা কম্পিউটার মুক্তির মোড়, নওগাঁ।