ঢাকা বিশ্ববিদ্যালয় রোভার স্কাউট গ্রুপের নতুন মেট কাউন্সিল ঘোষণা

31

রাবাত রেজা খান,ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি : ৮ নভেম্বর ২০১৮, ঢাকা বিশ্ববিদ্যালয়ের টি এসসিতে আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানের মধ্যদিয়ে ঘোষণা করা হলো ঢাকা বিশ্ববিদ্যালয় রোভার স্কাউট গ্রুপের নতুন মেট কাউন্সিল। ২০১৮-১৯ মেট কাউন্সিলের সিনিয়র রোভারমেট হিসেবে দায়িত্বপ্রাপ্ত হয়েছেন পাঁচজন চৌকষ রোভার যথাক্রমে ইতিহাস বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী ফয়সাল আলম খান, আরবী বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী আবু সাঈদ লিয়ন, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী কাজী মাসুদ আল হাসান, ইসলামিক স্টাডিজ বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী মোঃ আব্দুস সালাম এবং লোক প্রশাসন বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী রাবিয়া আক্তার। বর্ষসেরা রোভার নির্বাচিত হয়েছেন ইতিহাস বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী ফয়সাল আলম খান। রোভারমেট হিসেবে ১৯ জন রেভারকে মনোনীত করা হয়েছে। আগামী ১ বছর সংগঠনের সকল কার্যক্রম নির্বাহ করবে এই কাউন্সিল।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডিজাস্টার এন্ড ম্যানেজমেন্ট বিভাগে লেকচারার এবং ঢাকা বিশ্ববিদ্যালয় রোভার স্কাউট গ্রুপের সম্মানিত রোভার স্কাউট লিডার জনাব জুয়েল মিয়া, বাংলাদেশ স্কাউটসের প্রোগ্রাম টাস্কফোর্সের চেয়ারম্যান সৈয়দ মোহাম্মদ সিয়াম, বাংলাদেশ তরুণ কলাম লেখক সংঘের সভাপতি জাহানুর ইসলাম এবং ঢাকা বিশ্ববিদ্যালয় রোভার স্কাউট গ্রুপের সাবেক এস আর এমবৃন্দ। প্রধান অতিথির বক্তব্যে আর এস এল জনাব জুয়েল মিয়া স্কাউটিংকে মাঠ পর্যায়ে নিয়ে যাওয়ার প্রতি গুরুত্বারোপ করেন।

তিনি আরও বলেন, “দুর্যোগ ব্যবস্থাপনায় স্কাউটাররা নিরলস কাজ করে যাচ্ছে কিন্তু সেটি আড়াল থেকে চাচ্ছে। আমাদের উচিত, বিভিন্ন প্রশিক্ষণ এবং কর্মশালার মাধ্যমে কোয়ালিটিসম্পন্ন রোভার গড়ে তোলা এবং বিভিন্ন মাধ্যমে স্কাউটিংয়ের কার্যক্রমগুলো তুলে ধরা।” তিনি বিদায়ী কাউন্সিলকে ধন্যবাদ এবং তাদের উজ্জ্বল ভবিষ্যত কামনা করেন। নতুন কাউন্সিলকে অভিনন্দন জানান এবং ঢাকা বিশ্ববিদ্যালয় রোভার স্কাউট গ্রুপকে অনন্য উচ্চতায় নিয়ে যাওয়ার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন।

উল্লেখ্য, ঢাকা বিশ্ববিদ্যালয় রোভার স্কাউট গ্রুপ বাংলাদেশ স্কাউটসের একটি অন্যতম গ্রুপ। স্কাউটিং জগতে যেটির রয়েছে গৌরবময় ইতিহাস। স্বাধীনতার পর থেকে আজ পর্যন্ত মোট ২১ জন রোভার প্রেসিডেন্ট রোভার স্কাউট এ্যাওয়ার্ড পেয়েছেন এই গ্রুপ থেকে। সম্প্রতি ঢাকা বিশ্ববিদ্যালয় রোভার স্কাউট গ্রুপের প্রথম পি আর এস, বাংলাদেশ স্কাউটসের আন্তর্জাতিক বিষয়ক জাতীয় কমিশনার রফিকুল ইসলাম এশিয়া প্যাসিফিক রিজিওনাল স্কাউট কমিটির সদস্য নির্বাচিত হয়েছেন। দেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ সেক্টরে সততা এবং নিষ্ঠার সাথে কাজ করে যাচ্ছেন এই গ্রুপের প্রাক্তন রোভাররা।

অনুষ্ঠানে উপস্থিত বক্তারা এই ঐতিহ্যের ধারাবাহিকতা অক্ষুণ্ন রাখার প্রতি সর্বাধিক গুরুত্ব প্রদান করেছেন। বিদায়ী কাউন্সিল এবং নতুন কাউন্সের মধ্যে এক আবেগঘন পরিবেশের সৃষ্ট হয়। সবশেষে সভাপতির বক্তব্যের মাধ্যমে অনুষ্ঠানের পরিসমাপ্তি হয়।