চর্বিযুক্ত খাবার খাওয়ার পর যে পানীয় খেলে বাড়বে না ওজন

14
চর্বিযুক্ত খাবার খাওয়ার পর যে পানীয় খেলে বাড়বে না ওজন

লাইফস্টাইল ডেস্ক: এগরোল, ফুচকা, তন্দুরি, বিরিয়ানি, পোলাও মাংস খাচ্ছেন। এসব খাবার দ্রুত ওজন বাড়ায় তা আমরা অনেকে জানি। তবে এসব খাবার খাওয়ার পরও একটি পানীয় খেয়ে আপনি ওজন নিয়ন্ত্রণে রাখতে পারেন।

চর্বিজাতীয় খাবার শরীরে ফ্যাট বাদ দিলেও পেটের গোলমাল, গ্যাস, অম্বলের সমস্যা তো থেকেই যায়। এসব সমস্যা সরিয়ে শরীরকে সারিয়ে তুলতে ‘ডিটক্স’ ডায়েট খুব ভালো কাজে দেয়।-খবর আনন্দবাজার পত্রিকা।

ডিটক্স ডায়েট কী?

শরীরের অতিরিক্ত টক্সিন বা বর্জ্য পদার্থ ফ্লাশ আউট করার প্রক্রিয়াই ডিটক্সিফিকেশন। আসলে হজমে সহায়ক অঙ্গ-প্রত্যঙ্গকে বিশ্রাম দিয়ে শরীরের টক্সিন বার করাই এই ডায়েটের মূল লক্ষ্য।

পানি, ফলের রসজাতীয় খাবারই বেশি থাকে এই ডায়েটে। বেশি পরিমাণে পানি খেলে এমনিতেই শরীরের বর্জ্য সহজে বেরিয়ে যায়। তবে অনেকেই ডিটক্স ডায়েটে তিন-চার ঘণ্টা ফাস্টিং করেন।

ডায়াটিশিয়ান সুবর্ণা রায় চৌধুরী জানান, না খেয়ে থাকাটা একদম ঠিক নয়। বরং অল্প ফলের রস, আনাজপাতিতে ভরসা রাখা যেতে পারে। শর্করা ও ফ্যাটজাতীয় খাবার খাওয়া বন্ধ করে স্বাস্থ্যকর খাবার পরিমাণে বাড়াতে হবে।

আর তিন থেকে পাঁচ দিন মতো এই ডায়েট ফলো করলেই ফল পাবেন। তবে টানা বেশি দিন এই ডায়েট শরীরের জন্য ঠিক নয়।

যে পানীয় ওজন নিয়ন্ত্রণে রাখবে

রাতে এক লিটার পানিতে ২ চা চামচ আদা কুচি, একটি শসা কুচি, ২ ইঞ্চি দারুচিনি, একটি পাতিলেবুর রস ও অল্প মধু মিশিয়ে রাখুন। পরের দিন সকালে উঠে এই পানীয় ছেঁকে আরও তিন লিটার পানি মিশিয়ে সারা দিনের পানীয় তৈরি রাখুন। এই পানীয় পুরো দিন খেলে উপকার পাবেন।

যেসব ফল খেতে পারেন

১. আপেল, পেয়ারা, নাশপাতি, তরমুজ, বেদানা, আনারস, মুসাম্বি জাতীয় ফল খান। একটা করে ডাব খেতে পারেন রোজ।

২. আনাজের মধ্যে লাউ, গাজর, পেঁপে রাখবেন। লাউয়ের রস কিন্তু খুব ভালো ডিটক্স। তাই সকালে ঘুম থেকে উঠে লাউয়ের রসও খেতে পারেন।

৩. একটি পাত্রে লাউ কুরিয়ে তা চেপে রস করে নিন। এর মধ্যে পাতিলেবুর রস ও এক চিমটি লবণ মিশিয়ে খেয়ে নিন। পালংশাক, লেটুস রাখতে পারেন ডায়েটে।