কলারোয়ার সোনাবাড়ীয়া হাইস্কুলে স্টুডেন্ট কেবিনেট নির্বাচন ঘিরে উৎসবের আমেজ

25
লাল সবুজের কথা- Lal Sobujer Kotha

জুলফিকার আলী, কলারোয়া প্রতিনিধি : কলারোয়ার ঐতিহ্যবাহী সোনাবাড়ীয়া সম্মিলিত মাধ্যমিক বিদ্যালয়ের স্টুডেন্ট কেবিনেট নির্বাচন ঘিরে যেন উৎসবের আমেজে ভাসছে শিক্ষার্থীরা।

২৫ জানুয়ারী (শনিবার) অনুষ্ঠিত হতে যাচ্ছে এই স্টুডেন্ট কেবিনেট নির্বাচন। ওইদিন সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত ভোটগ্রহণ চলবে। ইতোমধ্যে নির্বাচনের সব প্রস্তুতি শেষ সম্পন্ন করেছে সংশ্লিষ্টরা। নির্বাচনে ভোটার ও প্রার্থী স্কুলের শিক্ষার্থীরাই। স্টুডেন্ট কেবিনেট নির্বাচন ঘিরে বিদ্যালয়ের ভোটার ও প্রার্থীদের মধ্যে যেন আনন্দের কমতি নেই। বৃহস্পতিবার বিদ্যালয় প্রাঙ্গন ঘুরে এমনই দৃশ্য চোখে পড়ে।

পোস্টারে পোস্টারে ছেড়ে গেছে পুরো বিদ্যালয় প্রাঙ্গনটি। যেন জাতীয় নির্বাচনের একটি ছায়াচিত্র এটি! স্টুডেন্ট কেবিনেট নির্বাচনের বিষয়ে জানতে চাইলে বিদ্যালয়ের প্রধান শিক্ষক আখতার আসাদুজ্জামান চাঁন্দু বলেন, বিদ্যালয়ে ছাত্রছাত্রী ভর্তি বৃদ্ধি, ঝরে পড়া রোধ, শিক্ষার মান বৃদ্ধি ও উন্নয়নমূলক কর্মকান্ডে শিক্ষার্থীদের সংশ্লিষ্ট করার লক্ষ্যেই এই স্টুডেন্ট কেবিনেট নির্বাচন। সৎ, যোগ্য ও সাহসী নেতৃত্বের হাতে আগামীর বাংলাদেশকে তুলে ধরতে এই প্রজন্মকে গণতান্ত্রিক শিক্ষায় শিক্ষিত করে তোলার বিকল্প নেই। স্টুডেন্ট কেবিনেট নির্বাচন এর অন্যতম সহায়ক হবে বলে আমি মনে করি।

গত ১১ জানুয়ারি গঠিত হয় স্টুডেন্ট কেবিনেটের নির্বাচন কমিশন। সুমাইয়া সুলতানা রিয়া (১০ম শ্রেণি)কে প্রধান নির্বাচন কমিশনার নিযুক্ত করা হয়। এছাড়া শেখ নাঈম (১০ম শ্রেণি) ও মাহিম শাহরিয়ার (৯ম শ্রেণি)কে সহকারি নির্বাচন কমিশনার নিযুক্ত করা হয়। নির্বাচনে মোট প্রার্থী ১৩ জন, ভোটার ৭৪৪ জন। ভোটে নির্বাচিত হবে ৮ জন প্রার্থী। প্রিজাইডিং অফিসার ১জন, সহকারি প্রিজাইডিং অফিসার ৬জন, পোলিং অফিসার ১২ জন। মোট ৬টি বুথে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। নির্বাচনে সর্বোচ্চ ভোট পেয়ে বিজয়ী প্রার্থী দপ্তর বন্টনের কাজ সম্পন্ন করবে। দপ্তর সমূহ হলো- পরিবেশ সংরক্ষণ, পুস্তক ও শিখন সামগ্রী, স্বাস্থ্য, ক্রীড়া ও সংস্কৃতি ও সহপাঠ কার্যক্রম, প্রাণিসম্পদ, বৃক্ষরোপন ও বাগান তৈরি, দিবস ও অনুষ্ঠান উৎযাপন ও অভ্যর্থনা ও অ্যাপায়ন, আইসিটি।

উল্লেখ্য, ভোটার তালিকা প্রকাশ ও তফসিল ঘোষণা করা হয় গত ১৩ জানুয়ারি। মনোনয়ন পত্র আহবান ১৪ জানুয়ারি, মনোনয়ন পত্র জমা ১৬ জানুয়ারি এবং মনোনয়নপত্র বাছাই ও বৈধ প্রার্থীর তালিকা প্রকাশ করা হয় ১৮ জানুয়ারি। এছাড়া মনোনয়নপত্র প্রত্যাহার এবং চূড়ান্ত তালিকা প্রকাশ করা হয় ১৯ জানুয়ারি।