১০ পৌরসভায় অনলাইনে সেবা দেবে সরকার

16
lalsobujerkotha

দেশের ১০ টি পৌরসভায় অনলাইনে সেবা প্রদান করবে সরকার। এ লক্ষ্যে সোমবার ‘ডিজিটাল মিউনিসিপালিটি সার্ভিসেস সিস্টেম ডেভেলপমেন্ট’ নামে একটি পাইলট প্রকল্প চালু করার উদ্যোগ নেওয়া হয়েছে।

পাইলট প্রকল্পটি বাস্তবায়িত হলে ১০ টি পৌরসভায় মোবাইল অ্যাপসের মাধ্যমে চারটি সেবা পাওয়া যাবে। প্রকল্পের আওতায় অনলাইন হোল্ডিং ট্যাক্স ও ওয়াটার বিলিং সার্ভিসেস, অনলাইন কাউন্সিলর সার্টিফিকেট সার্ভিসেস, অটোমেটেড প্রোপার্টি ম্যানেজমেন্ট সার্ভিসেস ও ই-ট্রেড লাইন্সেস সার্ভিসেস সেবা পাওয়া যাবে।

প্রকল্পটি বাস্তবায়নে সরকারের তথ্যপ্রযুক্তি বিভাগ, স্থানীয় সরকার বিভাগ, এটুআই ও কোরিয়া ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সির (কোইকা) মধ্যে একটি চুক্তি হয়।চুক্তিটি হয়েছে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল সভাকক্ষে।অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে ছিলেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার।

তিনি বলেন, ‘ডিজিটাল বাংলাদেশের জন্য ই-গভর্ণমেন্ট মাস্টার প্ল্যান প্রণয়ন’ প্রকল্পের আওতায় কোরিয়া ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সির (কোইকা) সহযোগিতায় বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল প্রকল্পটি বাস্তবায়ন করছে।

সমঝোতা স্মারকে তথ্যপ্রযুক্তি বিভাগের অতিরিক্ত সচিব মো. মামুন-আল-রশীদ, স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব মো. মাহবুব হোসেন; এটুআই, প্রধানমন্ত্রীর কার্যালয়ের প্রকল্প পরিচালক মো. মোস্তাফিজুর রহমান ও কোরিয়া ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (কোইকা) বাংলাদেশ অফিসের কান্ট্রি ডিরেক্টর জো হেন-জু স্বাক্ষর করেন।