হালনাগাদ হয়না সাতক্ষীরার প্রায় সকল সরকারি তথ্য বাতায়ন পোর্টাল

মো. জাবের হোসেন : ডিজিটাল বাংলাদেশে সরকারি অনেক গুরুত্বপূর্ণ তথ্য জনসাধারণের কল্যাণে রয়েছে ওয়েবসাইটে। কিন্তু দিনের পর দিন গেলেও হালনাগাদ হয়নি সাতক্ষীরার সরকারী তথ্য বাতায়নগুলো। এজন্য প্রয়োজনীয় অনেক তথ্যই পাচ্ছেনা জনসাধারণ। জেলা প্রশাসকের তথ্য বাতায়ন সহ অল্প কয়েকটি ছাড়া বাকিগুলো রয়েছে দিনে পর দিন হালনাগাদ ছাড়া।

জাতীয় তথ্য বাতায়নের তথ্য অনুযায়ী মন্ত্রণালয় ও অধিদপ্তর মিলিয়ে মোট ৬১টি মন্ত্রণালয় ও অধিদপ্তরের ওয়েবেসাইট রয়েছে। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মন্ত্রিপরিষদ বিভাগের তত্ত্বাবধানে এটুআই (একসেস টু ইনফরমেশন) প্রোগ্রামের আওতায় জনগণের তথ্য প্রাপ্তির অধিকার নিশ্চিতকরণ এবং সরকারি দপ্তর থেকে প্রদেয় সেবাসমূহ প্রাপ্তির নিশ্চিয়তা বিধানের লক্ষ্যে দেশের সকল ইউনিয়ন, উপজেলা, জেলা, বিভাগ, অধিদপ্তর ও মন্ত্রণালয়সহ প্রায় পঁচিশ হাজার সরকারি দপ্তরের ওয়েবসাইটের একটি সমন্বিত রুপ বা ওয়েব পোর্টাল।

সংবাদ তৈরির কাজে প্রায়ই সরকারি বিভিন্ন ওয়েবসাইটের শরনাপন্ন হতে হয় গণমাধ্যমকর্মীদেরকে। সরকারি এসব ওয়েবসাইটে প্রয়োজনীয় তথ্য না থাকায় তথ্য সংগ্রহে সমস্যায় পড়তে হয়।

জেলা প্রশাসকের পর জেলায় সর্বোচ্চ সরকারি কর্মকর্তা জেলা পুলিশ সুপার। আজ ২৩ সেপ্টেম্বর এই ওয়েবসাইটে গিয়ে দেখা গেলো ২০১৮ সালের পহেলা জুলাই ৫টা ৮ মিনিটে সর্বশেষ হালনাগাদ করা হয়েছে সাতক্ষীরা জেলা পুলিশের ওয়েবসাইট। অপরদিকে আগের পুলিশ সুপার বদলি হয়ে অন্যত্র যাওয়ার পরেও ওয়েবসাইটে তিনি এখনো সাতক্ষীরার পুলিশ সুপার রয়েছেন! জেলা পুলিশের আরেকটি ওয়েবসাইট satkhira. police.gov.bd গিয়েও খুব বেশি তথ্য হালনাগাদ পাওয়া যায়নি।

জেলার অন্য সরকারি তথ্য বাতায়নগুলোও নিয়মিত হালনাগাদ করা হয়না। জেলা বিজিবি (বডার গার্ড বাংলাদেশ) ওয়েবসাইটে ঢুকে কোনো তথ্যই পাওয়া যায়নি। জেলা র‌্যাপিড অ্যাকশন (র‌্যাব) শুধু এক কর্মকর্তার নাম ছাড়া আর কোনো তথ্যই নেই ওয়েবসাইটে। আনসার ও গ্রাম প্রতিরক্ষা ওয়েবসাইটি সর্বশেষ হালনাগাদ করা হয়েছে ৩০ জানুয়ারি ২০১৯ তারিখে। ফায়ার সার্ভিস এবং সিভিল ডিফেন্সের ওয়েবসাইটটি সর্বশেষ হালনাগাদ করা হয়েছে ২০১৮ সালের ২৫ জানুয়ারি। মাধকদ্রব্য ও নিয়ন্ত্রণ অফিসের ওয়েবসাই হালনাগাদ করা হয়েছে ২০১৯ সালের ১৬ মে তারিখে। জেলা কারাগারের ওয়েবসাইট সর্বশেষ হালনাগাদ করা হয়েছে ২০১৮ সালের ১৩ জানুয়ারি মাসে।

জেলা শিক্ষা অফিসের ওয়েবসাইট সর্বশেষ হালনাগাদ হয়েছে ২০১৮ সালের ৩রা ডিসেম্বর। জেলা উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর ওয়েবসাইট হালনাগাদ হয়েছে ২০১৮ সালের ৩রা জুলাই। জেলা ক্রিড়া অফিসের ওয়েবসাইট ২০১৭ সালের পর থেকে আর হালনাগাদ করা হয়নি। জেলা পাট অধিদপ্তরের ওয়েবসাইট ২০১৮ সালের আগস্টের পর আর হালনাগাদ করা হয়নি। কৃষি বিপণন কর্মকর্তার ওয়েবসাইট ২০১৯ সালে জানুয়ারি মাসের পর আর হালনাগাদ করা হয়নি। জেলা বিএডিসি ওয়েবসাইট ২০১৮ সালে জানুয়ারি মাসের পর আর হালনাগাদ হয়নি। কৃষি গবেষণা কেন্দ্র (বারি) ওয়েবসাইট হালনাগাদ হয়নি। জেলা শিল্পকলা একাডেমি, হিন্ধু ধর্মীয় কল্যাণ ট্রাস্ট ওয়েবসাইট এখনো কোনোদিন হালনাগাদ না করায় কোনো তথ্যই পাওয়া যায়নি সেখানে।

জেলা পর্যায়ের এই তথ্যই প্রমাণ করে সাতক্ষীরা জেলা তথ্য বাতায়ন থেকে জনগন প্রয়োজনের মুহুর্তে কতটা তথ্য সংগ্রহ করতে পারছেন সেটি। তথ্য হালনাগাদ না করায় কিছু কিছু দপ্তরে দেওয়া কর্মকর্তাদের মোবাইল নাম্বরে কল দিয়ে জানা গেছে কেউ কেউ অবসরে চলে গেছেন, আবার কেউ কেউ ২/৪ বছর আগে অন্যত্র বদলি হয়ে গেছেন।

এদিকে উপজেলা প্রশাসন বা স্থানীয় সরকারের সর্বশেষ স্তর ইউনিয়ন পরিষদ হালনাগান হয়না বললেই চলে। সাতক্ষীরা জেলার এই সরকারি দপ্তরগুলো যাতে খুব দ্রুত তথ্য হালনাগাদ করে তথ্য প্রাপ্তিতে জনসাধারনের সহায়তা করতে পারে সেটি’ই প্রত্যাশা।

Gov. Website don't update হালনাগাদ হয়না সাতক্ষীরার প্রায় সকল সরকারি তথ্য বাতায়ন পোর্টাল 2
error: লাল সবুজের কথা !!