স্টেডিয়ামে একসঙ্গে বসে খেলা দেখছেন ইরানি নারী-পুরুষ

31

স্টেডিয়ামে ঢুকে খেলা দেখার অনুমতি নেই ইরানি নারীদের। ফলে পুরুষদের খেলা দেখার আনন্দ থেকে বঞ্চিত থাকতে হয় তাদের। শিগগির সেই আক্ষেপ ঘুচতে পারে নারীদের! আজ সেই দ্বার খুলে যাচ্ছে। স্টেডিয়ামে পুরুষদের সঙ্গে বসে ওদের খেলা দেখার অনুমতি দিয়েছে ইরান কর্তৃপক্ষ।

এবারের বিশ্বকাপে যাত্রাটা শুভ হয়েছে ইরানের। নিজেদের প্রথম ম্যাচে মরক্কোকে হারিয়ে শুরু করেছে তারা। এখন দ্বিতীয় রাউন্ডে ওঠার অপেক্ষায় দলটি। সেই লক্ষ্যে ২০১০ চ্যাম্পিয়ন স্পেনের মুখোমুখি হয়েছে মুসলিম অধ্যুষিত দেশটি।

তেহরানের আজাদি স্টেডিয়ামে বড় পর্দায় ম্যাচটি দেখানো হচ্ছে। সেখানে পুরুষদের সঙ্গে বসে খেলা দেখছেন নারীরা। স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে ৬টায় স্টেডিয়ামের ফটক খুলে দেয়া হয়। নারী-পুরুষ সবাই মিলে ম্যাচটি উপভোগ করছেন।

আজাদি স্পোর্টস কমপ্লেক্সের পরিচালক নাসের মাহমুদিফার্দ জানিয়েছেন, কমপক্ষে ১০ হাজার নারী-পুরুষ একসঙ্গে স্টেডিয়ামে বসে খেলা দেখছেন। দুই ইউরো মূল্যের টিকিটের বিনিময়ে এখানে প্রবেশের সুযোগ পেয়েছেন তারা।

বিশ্বে রক্ষণশীল দেশ হিসেবে পরিচিত ইরান। ১৯৭৯ সালে মুসলিম গণজাগরণের মাধ্যমে গণপ্রজাতন্ত্রী দেশে পরিণত হয় দেশটি। এর পর স্টেডিয়ামে পুরুষদের সঙ্গে বসে নারীদের খেলা দেখায় নিষেধাজ্ঞা আরোপ করা হয়।

একে যুগান্তকারী পদক্ষেপ বলে ঘোষণা করেছে ইরান কর্তৃপক্ষ।