সিংগাইরে হাতনী গ্রামের দু’টি ব্রীজেরই বেহাল দশা

মোহাম্মদ মাজহারুল ইসলাম খান, মানিকগঞ্জ প্রতিনিধিঃ সিংগাইরের হাতনী গ্রামে দু’টি ব্রীজের বেহাল দশা হয়েছে। ভেঙ্গে গেছে রেলিং, উঠে গেছে দুই দিকে রাস্তার ঢালাই-কার্পেটিক, তৈরী হয়েছে গর্ত। অহরহ ঘটছে দূর্ঘটনা।

মানিকগঞ্জ জেলার সিংগাইর উপজেলার বাস্তা-হাতনী-মানিক নগর পাকা সড়কে হাতনী গ্রামে অবস্থিত হাতনী মাদ্রাসা মোড়ে নির্মিত একটি ব্রীজ ও গ্রামের দক্ষিণ প্রান্তে চকের মধ্যে খালের উপর নির্মিত একটি ব্রীজ। এই দুইটি ব্রীজের রেলিং ভেঙ্গে বেহাল অবস্থা হয়েছে।

তাছাড়া ব্রীজ দুইটির দুই মাথায় রাস্তার কার্পেটিং-ঢালাই উঠে গিয়ে ছোট বড় গর্তের সৃষ্টি হওয়ায় এবং খালের উপরে নির্মিত ব্রীজটির দুই পার্টের মাঝখানের জোড়া ফাঁকা হয়ে যাওয়ায় যানবাহন ও জন সাধারণের চলাচলে ব্যাপক অসুবিধা হচ্ছে। প্রায়ই ঘটছে অপ্রীতিকর-দূর্ঘটনা।

দক্ষিণ প্রান্তের ব্রীজটি চকের মধ্যে ফাঁকা জায়গায় অবস্থিত এবং এর দু’দিকে রাস্তার কার্পেটিং-ঢালাই উঠে ছোট বড় গর্তের সৃষ্টি হয়েছে। মাঝখানের জোড়া ফাঁকা হয়ে দুই অংশ আলাদা হয়ে গেছে এবং পূর্ব পাশের রেলিংটি সম্পূর্ণ ভেঙ্গে গেছে।

ফলে ছিনতাইকারী ও ডাকাত দলের হয়েছে সুবিধা। আর জন সাধারণের বাড়ছে দূর্ভোগ। একটু সন্ধ্যা বা রাত হলেই ব্রীজের নিচে বা আশপাশের ঝোঁপ-ঝাঁড়ে ওঁত পেতে থাকছে ছিনতাকারী ও ডাকাতেরা। যখনই মোটর সাইকেল, সি.এন.জি. চালিত অটোরিক্সা, মিনিবাস, প্রাইভেট কারসহ বিভিন্ন প্রকার যানবাহন ক্ষতিগ্রস্ত ব্রীজের কাছে এসে বিপদের ঝুঁকি এড়াতে গাড়ীর গতি কমিয়ে দিচ্ছে আর অমনি সুযোগ বুঝে ছিনতাইকারী ও ডাকাতেরা ঝাঁপিয়ে পড়ছে তাদের উপর। মুখ-হাত-পা বেঁধে কেড়ে নিছে মোটর সাইকেল, টাকা-পয়সা ও স্বর্ণালঙ্কারসহ যার কাছে যা পাচ্ছে। কারো কাছে আবার কিছুই না পেয়ে করে দিচ্ছে রক্তাক্ত। সর্ব সাধারণ তো দূরের কথা এলাকার ইউ.পি.চেয়ারম্যানও রেহায় পায়নি তাদের হাত থেকে।

জনগনকে তাদের হাত থেকে নিরাপত্তা দিতে বেশ কয়েক বছর আগে ব্রীজটির অদূরে নির্মিত হয়েছে একটি পুলিশ ফাঁড়ি। কিন্তু তাতেও রক্ষা পাচ্ছেনা জনগন, রক্ষা পায়নি ইউ.পি.চেয়ারম্যান। সন্ধ্যা হলেই এ পথে আসতে বুক কেঁপে উঠে পথচারীর।

তাই ব্রীজ দুটির সংস্কার বা পুন নির্মাণ হলে বিপদের ঝুঁকি যেমন কমবে, তেমনি ছিনতাইকারী ও ডাকাতের উপদ্রব বহুলাংশে বিনাশ হবে বলে সচেতন মহল মনে করেন। তারা এ বিষয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করেছেন।

error: লাল সবুজের কথা !!