সাবেক শিক্ষামন্ত্রী এএসএইচ কে সাদেকের মৃত্যুবার্ষিকী রবিবার

36

আজিজুর রহমান, কেশবপুর (যশোর) প্রতিনিধি:
সাবেক শিক্ষামন্ত্রী ও আওয়ামীলীগের কেন্দ্রীয় উপদেষ্টা মন্ডলীর সদস্য এএসএইচকে সাদেকের একাদশ মৃত্যুবার্ষিকী রবিবার। তিনি যশোর-৬ কেশবপুর আসন থেকে ১৯৯৬ সালে ও ২০০১ সালে আওয়ামীলীগের দলীয় প্রার্থী হিসেবে জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হন এবং ৯৬ সালের আওয়ামীলীগ সরকারের শিক্ষা মন্ত্রণালয়, প্রাথমিক ও গণশিক্ষা এবং বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের মন্ত্রী হিসাবে দায়িত্ব পালন করেন। তিনি ২১ ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে স্বীকৃতি আদায়ে কার্যকর ভূমিকার জন্য ২০১০ সালে মরণোত্তর একুশে পদক পান।

এএসএইচকে সাদেক স্বাধীন বাংলাদেশের প্রথম প্রধানমন্ত্রী তাজ উদ্দীন আহম্মেদের সচিব ছিলেন। তিনি প্রতিরক্ষাসহ বিভিন্ন মন্ত্রণালয়ের সচিব ও আন্তর্জাতিক সংস্থায় বাংলাদেশের প্রতিনিধি হিসাবে দায়িত্ব পালন করেন।

সর্বশেষ দেশের জ্বালানী ও খনিজসম্পদ মন্ত্রণালয়ের সচিব হিসাবে দায়িত্ব পালনকালে ১৯৮৮ সালের ২৫ জানুয়ারি তিনি স্বেচ্ছায় চাকুরী থেকে অবসর নিয়ে একজন সক্রিয় মুক্তিযোদ্ধা হিসেবে ১৯৯২ সালে বঙ্গবন্ধু আদর্শের রাজনৈতিক সংগঠন বাংলাদেশ আওয়ামীলীগে যোগদান করেন এবং কেন্দ্রীয় উপদেষ্টা মন্ডলীর সদস্য মনোনিত হন।
২০০৭ সালের ৯ সেপ্টম্বর তার কেশবপুরস্থ বাসভবনে সকাল ৭টায় হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে ৭৩ বছর বয়সে তিনি মৃত্যুবরণ করেন। একাদশ মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে কেশবপুরে রবিবার তার প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পন, মিলাদ মাহফিল এবং কেশবপুর পাইলট মাধ্যমিক বিদ্যালয়ে দোয়া মাহফিল ও স্মরণসভা অনুষ্ঠিত হবে।

এ ছাড়াও কেশবপুরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও সংগঠন স্মরণসভা ও দোয়া মাহফিলের আয়োজন করেছেন।