সর্বশেষ সংবাদ

সাতক্ষীরা সদরের খানপুরে দিন দুপুরে পৈত্রিক জমি অবৈধ ভাবে দখলের চেষ্টা

মো: আজিজুল ইসলাম ইমরানঃ সাতক্ষীরা সদরের খানপুর এলাকায় দিনে দুপুরে পৈত্রিক জমি দখলের অভিযোগ উঠেছে। ঘটনাটি ঘটেছে সদরের খানপুর গ্রামের নেতুরডাঙ্গি এলাকায়। বিষয়টি সম্পর্কে জানতে সরজমিনে গিয়ে দেখা যায়,সদরের রসুলপুর এলাকার বসিন্দা শহিদুল ইসলাম এর মিউটিশনকৃত ধানের জমির উপর অবৈধভাবে এলাকার কিছু প্রভাবশালী ব্যক্তির ইশারায় জমির বর্তমান মালিককে না জানিয়ে ধান রোপনের কাজ করছে একঐ এলাকার কিছু মানুষ।

এই বিষয়ে জানতে চাইলে জমির বর্তমান জোরদার নজরুল ইসলাম জানান এই জমির রেকর্ডিয় ও মিউটিশনকৃত মালিক শহিদুল ইসলাম। আমি তার কাছ থেকে ইজারা নিয়ে পারিবারিক ভাবে গত ৩২বছর চাষ করে আসছি। এবারও জমিতে ধান রোপনের জন্য গত ৯ জানুয়ারী জমিটি চাষাবাদ করি এবং ১১ জানুয়ারী সকালে জমিতে ধান রোপন করতে গেলে দেখি স্থানীয় ১. জাকির হোসেন,পিতা:জমিদার,২.হোসেন আলী,পিতা: জমিদার ,৩.রিয়াজুল ,পিতা:আব্দুল মুজিদ ৪.ফজলুর রহমান,পিতা: মৃত নিয়ামুদ্দি,৫.মিজানুর রহমান পিতা: মৃত আব্দুর সাত্তার মিলে এই চাষাবাদকৃত জায়গায় জোরকরে ধান রোপন করছে।

তাদের থামাতে গেলে তার নানা ভাবে আমাকে হেনস্তা করে এবং গালি গালাজ করে। তারা বলেন এই জায়গা আমদের। বিষয়টি সম্পর্কে জানতে চাইলে এলাকার মোম্বর খলিলুর রহমান বলেন ঘটনার সত্যতা স্বিকার করে বলেন। আমি এলাকায় শান্তি বজায় রাখার জন্য উভয় পক্ষকে সরে যেতে বলেছি। পরবর্তীতে একসাথে বসে বিষয়টির সমাধানের প্রস্তাব দিয়েছি। তিনি আরও বলেন জায়গাটি দীর্ঘ দিন শহিদুল ইসলাম ভোগ দখন করে আসছিল এবং এটি তার মিউটিশনকৃত জায়গা।

তবে আজকে যারা জমি দখলের চেষ্টা করেছে তারা কোন বিষয়ে আমাকে জানায় নি। উক্ত বিষয়টি সম্পর্কে জানতে চাইলে জমির মালিক বলেন আমার জমির উপর গিয়ে এলাকার কিছু মানুষ জবর দখলের চেষ্টা করেছে আমি বিষয় টি সমাধানের জন্য সাতক্ষীরা সদর থানায় ইতিমধ্যে অভিযোগ দায়ের করেছি। আমি আইনের প্রতি শ্রদ্ধাশীল তাই আমি আইনের দ্বারে হাজির হয়েছে। আমার নামে ইতিমধ্যে জমি মিউটিশন করেছি। তার পরও যদি তাদের কোন বৈধ কাগজ পত্র থাকে দেশে আইন আদালত আছে। বিজ্ঞ আদালত যদি তাদের পক্ষে রায় দেয় আমি জমি ছেড়ে দেব। কিন্তু যারা জমি তাদের বলে দাবি করেছে তারা আমাকে না জানিয়ে আমার জায়গায় অবৈধ ভাবে দখলের চেষ্টা করছে। এটা মেনে নেয়া যায় না।

আমি সরজমিনে যেয়ে তাদের থামতে বলার পরও তারা কাজ না থামিয়ে বরং জমিতে গেলে জান মালের ক্ষতি করবে বলে হুমকি দিচ্ছে। আমি নিজের জমি রক্ষার্থে এবং জানমালের নীরাপত্তার স্বার্থে ইতিমধ্যে সাতক্ষীরা সদর তাদের নামে একটি অভিযোগ দায়ের করেছি। বিষয়টি সম্পর্কে জানতে জাকির হোসেনের ব্যক্তিগত মোবাইল নম্বারে যোগাযোগ করলে তা বন্ধ পাওয়া যায়। বিষয়টি সম্পর্কে সাতক্ষীরা সদর থানার এস আই ইমানুর রহমান বলেন, উক্ত জমি সংক্রান্ত বিষয়ে বাদী আজিজুল ইসলাম ইতিমধ্যে একটি অভিযোগ দায়ের করেছে। এলাকায় শান্তি রক্ষার্থে আমরা ইতিমধ্যে উক্ত স্থানে সরজমিনে তদন্তে গিয়ে কাজ বন্ধ রেখে উভয় পক্ষকে থানায় এসে আলাপ আলোচনার ও বৈধ কাগজ পত্রের ভিত্তিতে বিষয়টি সমাধানের প্রস্তাব দিয়েছি। কেউ আইনের উদ্ধে না। এলাকার শান্তি রক্ষার্থে সকল রকম আইনানুগ প্রয়োজনীয় পদক্ষেপ আমরা গ্রহণ করব।

error: লাল সবুজের কথা !!