সাতক্ষীরা জেলা লিগ্যাল এইড কমিটির সাথে ফ্রেন্ডশিপ ট্রানজিশান্যাল এর মতবিনিময় সভা

31

মো: আজিজুল ইসলাম : সাতক্ষীরা জেলা লিগ্যাল এইড কমিটির সাথে ফ্রেন্ডশিপ ট্রানজিশান্যাল এর মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার বিকাল ৩.৩০মিনিটে জেলা জজ এর সম্মেলণ কক্ষে ফ্রেন্ডশিপ ইনক্লুসিভ সিটিজেনশিপ সেক্টেরের পরিচালক আয়েশা তাসিন খান এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেল লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান জেলা ও দায়রা জনাব শেখ মফিজুর রহমান।

ফ্রেন্ডশিপ ট্রানজিশান্যাল প্রকল্পের আওতায় সাতক্ষীরা জেলার বিভিন্ন উপজেলায় ২০১৭ হতে প্রকল্প ভিত্তিক বিভিন্ন কার্যাদী সম্পাদন করে আসছে। যার মধ্যে অন্যতম হল সুবিধাবঞ্চিতদের দেশের বিদম্যান আইনী অধিকার গুলো সম্পর্কে সচেতন করা ও সরকার বিনামূল্যে যে আইনী সহায়তা দিয়ে থাকে জেলা বা উপজেলা পর্যায়ের লিগ্যাল এইড কমিটির মাধ্যমে সেই সম্পর্কে বিস্তারিত ধারণা দেওয়া। বিনামূল্যে এই আইনগত সহায়তা কিভাবে আরও জনগণের দোড় গোড়ায় পৌঁছানো যায় সেই বিষয়ে বিস্তারিত আলোচানা ও সভার শুরুতে জেলা লিগ্যাল এইডের বর্তমান কাজের সংক্ষিপ্ত কার্যক্রম প্রজেক্টরের মাধ্যমে ধারাবাহিক ভাবে তুলে ধরেন, জেলা লিগ্যাল এইড অফিসার (সিনিয়র সহকারী জজ) সালমা আক্তার।

ফ্রেন্ডশিপ চর জনগোষ্ঠী, দক্ষিণাঞ্চালের লবনাক্ত প্রবল ও বাংলাদেশের বিভিন্ন প্রান্তিক এবং সুবিধা বঞ্চিত জনগোষ্ঠীর মাঝে কিভাবে কাজ করে, বিশেষ করে সাতক্ষীরা জেলা লিগ্যাল এইড কমিটির সাথে ফ্রেন্ডশিপ কিভাবে সমন্বিত উদ্দ্যোগে কাজ করতে পারে সেই বিষয়ে বিশদ আলোচনা করা হয়। শুরতেই একটি তথ্য উপস্থাপনার মাধ্যমে ফ্রেন্ড শিপের বিষদ কার্যক্রম তুলে ধরেন ডেপুটিজনোরেল ম্যানেজার আহমেদ তৌফিকুর রহমান। এর পরই এ এস ডি প্রকল্প কিভাবে সাতক্ষীরার সুবিধা বঞ্চিত মানুষের সাথে কাজ করছে সেই গুলো বিষদ তুলে ধরেন সিনিয়র ম্যানেজার জনাব মো: নাঈম খান।

অনুষ্ঠানের প্রধান অতিথি শেখ মফিজুর রহমান তার বক্তব্যে বলেন সরকারের পাশাপাশি বেসরকারী উন্নয়ন সংস্থাদের ও এগিয়ে আসতে হবে। ফ্রেন্ডশিপের স্বাস্থ্য সেবার মান খুব ভাল যা আমার পরিবারের ও নিয়েছে এবং আপনাদের ও সেই সেবাগুলো নিঃসন্দেহে নিতে পারেন। লিগ্যাল এইড কার্যক্রম গতিময় করার জন্য ইউনিয়ন পরিষদের চেয়াম্যানদেরকে এগিয়ে আসতে হবে এবং সেই সাথে ফ্রেন্ডশিপকে সহযোগিতা করার জন্য বলেন। উক্ত অনুষ্ঠানে ফ্রেন্ডশিপ ইনক্লুসিভ সিটিজেনশিপ সেক্টেরের পরিচালক আয়েশা তাসিন খান সাতক্ষীরা জেলা লিগ্যাল এইড ফান্ড কমিটির চেয়ারম্যান মফিজুর রহমান এর মাধ্যমে নগদ ৫০০০০/= (পঞ্চাশ হাজার টাকা) প্রদান করেন।

এই সময় আরও উপস্থিত ছিলেন জেলা সিভিল সার্জনজনাব মোঃ হোসাইন সাফায়াত, এ্যাডিশন্যাল চিফ জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট জনাব মোঃ হুমায়ুন কবির, জেলা লিগ্যাল এইড অফিসার সিনিয়র সহকারী জনাব সালমা আক্তার এবং লিগ্যাল এইড কমিটির সম্মানিতসদস্যবৃন্দ ও ইউনিয়নের চেয়ারম্যানবৃন্দ। এছাড়াও উপস্থিত, ডেপুটি জেনারেল ম্যানেজার জনাব আহমেদ তৌফিকুর রহমান, আবু মোহাম্মদ শিহাব সিনিয়র ম্যানেজার, মো: নাঈম খান সিনিয়র ম্যানেজার এএসডি প্রকল্প, মো: সাখাওয়াত হোসেন-টিমলিডার-এসইডি কর্মসূচি। এছাড়া ও উপস্থিত ছিলেন সাতক্ষীরা জেলার লিগ্যাল এইড কমিটির সকল সম্মানিত সদস্যবৃন্দ ও সংশ্লিষ্ট ফ্রেন্ড শিপ প্রকল্প অফিসের কর্তব্যরত প্রতিনিধি গণ।