সাতক্ষীরায় শিশু যৌন নির্যাতন ও হত্যাকারীদের শাস্তির দাবিতে স্মারকলিপি প্রদান

নিজস্ব প্রতিনিধিঃ সাতক্ষীরায় শিশু যৌন নির্যাতন ও হত্যাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে ব্রেকিং দ্য সাইলেন্স’র শিশু ফোরাম ও এনসিটিএফ পক্ষে জেলা প্রশাসককে স্মারকলিপি প্রদান করা হয়েছে। রবিবার সকালে সাতক্ষীরা জেলা প্রশাসকের কার্যালয়ে জেলা এনসিটিএফ পক্ষে এ স্মারকলিপি প্রদান করা হয়।

সম্প্রতি দেশব্যাপী শিশু ধর্ষণ, নির্যাতন ও হত্যার মত অহরহ ঘটনা ঘটছে বলে বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত হয়েছে। টাঙ্গাইলের ৯ম শ্রেণীর ছাত্রী গণধর্ষণ, ফরিদপুরের স্কুল ছাত্রী চম্পা (১৫) ধর্ষণ ও হত্যা, ঢাকা মিরপুরের চাঁদনী (৭) গণধর্ষণ, চাঁদপুরের ১৫ বছর বয়সী একজন মেয়ের শ্লীলতাহানির কারণে আত্মহত্যা, বরিশালের ৫ নং ওয়ার্ডের ১৪ বছরের এক শিশুকে গণধর্ষণ, কুষ্টিয়া জেলার সদর উপজেলায় ভাদালিয়া গ্রামে ১৩ বছর বয়সী একজন মাদ্রাসা ছাত্রী গণধর্ষণের শিকার হয় এবং রাজবাড়ীতে শিশু শ্রেণীতে পড়ুয়া ৬ বছরের এক শিশুকে ধর্ষণ ও হত্যাসহ বিভিন্ন ভাবে শিশুরা নির্যাতিত হচ্ছে। এনসিটিএফ সাতক্ষীরা জেলা শাখার সাধারণ সম্পাদক সুজিত পাল জানান, সাতক্ষীরা জেলার আশাশুনি উপজেলার ২য় শ্রেণীর ছাত্রীকে ধর্ষণের হত্যা করা হয়। সাতক্ষীরা সদর উপজেলার বাঁশদহা ইউনিয়নের হাওয়ালখালী গ্রামের প্রতিবন্ধী কিশোরী ও লাবসা ইউনিয়নে তালতলা (গেটপাড়া) গ্রামের প্রতিবন্ধী শিশুকে ধর্ষণ করা হয়।

জাতিসংঘ শিশু অধিকার সনদের ৩৪ নং অনুচ্ছেদে উল্লেখিত শিশু অধিকার ও সুরক্ষা থেকে বঞ্চিত হচ্ছে। ধর্ষণের শিকার জীবিত শিশুদের সুষ্ঠু চিকিৎসা নিশ্চিত সহ ধর্ষণকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির জোর দাবিতে এ স্মারকলিপি প্রদান করা হয়। স্মারকলিপি প্রদানকালে উপস্থিত ছিলেন, জেলা এনসিটিএফ এর সাধারণ সম্পাদক সুজিত পাল, সহ-সভাপতি শরিফুল ইসলাম, শিশু গবেষক মোছা. হাফিজা খাতুন ও মো. আব্দুল আহাদ, ব্রেকিং দ্য সাইলেন্স’র সিএফএলজি’র প্রকল্পের শিশু ফোরামের প্রতিনিধি সোয়াদা জামান, অফিস ইনচার্জ ও ডেপুটি ম্যানেজার মো. শরিফুল ইসলাম প্রমুখ। উল্লেখ্য, ব্রেকিং দ্য সাইলেন্স ১৯৯৪ সাল থেকে শিশু অধিকার বাস্তবায়নে কাজ করে। এরই ধারাবাহিকতায় সেভ দ্য চিলড্রেনের সহযোগিতায় সিএফএলজি প্রকল্পের মাধ্যমে ২০১৪ সাল থেকে শিশু অধিকার বাস্তবায়নে সাতক্ষীরা সদর উপজেলায় শিশুদের উন্নয়নে ভূমিকা রাখছে। এনসিটিএফ জাতীয় পর্যায়ের একমাত্র শিশু সংগঠন যা শিশুদের দ্বারাই গঠিত ও পরিচালিত।

সংগঠনটি বাংলাদেশ শিশু একাডেমির সাথে সারা বাংলাদেশের ৬৪টি জেলায় কাজ করে যাচ্ছে। রবিবার সকালে ব্রেকিং দ্য সাইলেন্স সিএফএলজি প্রকল্পের শিশু ফোরামের উদ্যোগে ব্রহ্মরাজপুর ইউনিয়নের সার্ল্যে সরকারি প্রাথমিক বিদ্যালয় ও আগরদাঁড়ী ফুটবল মাঠে শিশুদের যৌন নির্যাতন ও ধর্ষণের প্রতিবাদে সচেতনতা মূলক পথনাটক অনুষ্ঠিত হয়।

error: লাল সবুজের কথা !!