সাতক্ষীরায় বাসক পাতা চাষ ও বিক্রয় সম্প্রসারনে মতবিনিময় সভা অনুষ্ঠিত

14
সাতক্ষীরায় বাসক পাতা চাষ ও বিক্রয় সম্প্রসারনে মতবিনিময় সভা অনুষ্ঠিত

মো: সাইদুজ্জামান শুভ: সাতক্ষীরায় বাসকপাতা চাষ ও বিক্রয় কার্যক্রম সম্প্রসারনে এক মত বিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড ও কৃষিসম্প্রসারন অধিদপ্তরের আয়োজনে এবং ব্লু-গোল্ড প্রোগ্রামের সহযোগিতায় বৃহস্পতিবার দুপুরে সদর উপজেলার এল্লারচর মৎস্য প্রদর্শনী খামারের প্রশিক্ষণ কক্ষে উক্ত সভাটি অনুষ্ঠিত হয়।

সাতক্ষীরা সদর উপজেলার ফিংড়ি ইউপি চেয়ারম্যান সামছুর রহমানের সভাপতিত্বে উক্ত মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড বিভাগ-২ এর নির্বাহি পরিচালক আশরফিুজ্জামান খান।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, সাতক্ষীরা সরকারী কলেজের উদ্ভিদ বিদ্যা বিভাগের বিভাগীয় প্রধান ডঃ নাসরিন আক্তার, স্কয়ার গ্রুপের এক্সোকিউটিভ তাজিমুল ইসলাম, ডঃ মওদুদ আহমেদ, ব্লু-গোল্ড প্রোগ্রামের টিম লিডার মিঃ গাই জোন্স, ডেপুটি টিম লিডার আলমগীর চৌধুরি, এসভিসি গ্রুপ লিডার এএসএম শহিদুল ইসলাম, জোনাল কোঅর্ডিনেটর জয়নাল আবেদিন, বিজনেস ডেভেলপমেন্ট কোঅর্ডিনেটর শামিম আলম, বাসক পাতা উৎপাদনকারী বিউটি খাতুন, হাফিজুল ইসলাম প্রমুখ।

সভায় জানানো হয়, ২০১৪ সালে সাতক্ষীরা সদর ও আশাশুনি উপজেলায় পানি সম্পদ ব্যবস্থাপনা বিষয়ক কাজ শুরু করে ব্লু গোল্ড। এই প্রোগ্রামের আওতায় গঠিত পানি ব্যবস্থাপনা দলের সদস্যদের আয় বর্ধনে ২০১৭ সালে প্রাথমিকভাবে বাসক পাতা চাষ নিয়ে আলোচনা হয়। আলোচনার ভিত্তিতে ফিংড়ি ইউনিয়নের ছয় কিলোমিটার এলাকায় শুরু হয় বাসক পাতা চাষ।

বাসক পাতা উৎপাদন ও বিক্রি করে সাতক্ষীরা সদর উপজেলার ফিংড়ি ইউনিয়নের তিন শতাধিক নারী বাড়তি আয় করছেন। গত ছয় মাসে প্রায় ১৬ মেট্রিক টন বাসক পাতা বিক্রি করেছেন তারা। বর্তমানে ফিংড়ি ইউনিয়নের গ্রামীণ মানুষের কাছ থেকে বাসক পাতা ক্রয় করে জার্মান প্রযুুক্তিতে সিরাপ তৈরি করছে স্কয়ার গ্রুপ অব কোম্পানি।

সভায় আরও বলা হয়, ব্লু গোল্ড প্রোগ্রামের মূল উদ্দেশ্য পানির সুষ্ঠু ব্যবস্থাপনার মাধ্যমে জলাবদ্ধতা দূর করে কৃষি ফসলের উৎপাদন বৃদ্ধির পাশাপাশি আয়বর্ধক হিসেবে বাসক পাতা চাষ করে পরিবারের দারিদ্র্য ঘুচাচ্ছে গ্রামের মানুষ।