সাতক্ষীরায় দুধে ভেজাল বন্ধ হচ্ছেনা, অভিযানে জরিমানা

74
সাতক্ষীরায় দুধে অপদ্রব্য মেশানোর দায়ে এক ব্যবসায়ীকে বিশ হাজার টাকা জরিমানা করেছেন অভিযান। ছবি- লাল সবুজের কথা

মো: জাবের হোসেন : দুধে অপদ্রব্য মেশানোর দায়ে এক ব্যবসায়ীকে ভোক্তা অধিকার সংরক্ষণ আইনে বিশ হাজার টাকা জরিমানা করা হয়েছে। একই সাথে অপদ্রব্য মেশানোর সকল মালামাল জব্দ করেছে অভিযান।
মঙ্গলবার (৬ ডিসেম্বর) সকাল ১১টায় বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ ও ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর সাতক্ষীরার যৌথ অভিযানে সাতক্ষীরা সদর উপজেলার আগরদাঁড়ী ইউনিয়নের আগরদাঁড়ী গ্রামের মো. হামিদ মোল্লার পুত্র দুধ ব্যবসায়ী মো. শাহিনুর রহমান রিপনের বাড়িতে অভিযান চালিয়ে এ জরিমানা করে। দুধে অপদ্রব্য মেশানো হচ্ছে এমন তথ্য পেয়ে  বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ ও ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর সাতক্ষীরার এ যৌথ অভিযান পরিচালনা করেছেন বলে জানিয়েছেন।
অভিযানে দুধে পরিমাণ বাড়ানো জন্য ব্যবহৃত গ্লুকোজ পাউডার, নিম্ন মানের গুঁড়া দুধ, কৃত্রিমভাবে দুধের ক্রিম বানানো কাজে ব্যবহার সোয়াবিন তেল এবং ব্লেন্ডার জব্দ করে।
শাহিনুর রহমান রিপন দীর্ঘদিন এসকল অপদ্রব্য মিশিয়ে দুধ তৈরি করে স্থানীয় মিষ্টির দোকান এবং চিলিং পয়েন্টে বিক্রি করেন বলে স্বীকার করেছেন। তবে তিনি ভবিষ্যতে এ ধরনের কার্যক্রম করবেন না বলে অঙ্গীকার করেছেন।
অভিযানে নেতৃত্ব দেন বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের সাতক্ষীরা জেলার নিরাপদ খাদ্য অফিসার মো: মোকলেছুর রহমান ও ভোক্তা অধিকার সাতক্ষীরার সহকারী পরিচালক মো: নাজমুল হাসান।
এছাড়াও অভিযানে উপস্থিত ছিলেন, সাতক্ষীরা সদরের স্যানিটারি ইন্সপেক্টর আবুল কাশেম, সাতক্ষীরা সদর উপজেলা নিরাপদ খাদ্য পরিদর্শক এবং জেলা পুলিশের একটি টিম।