শ্রীকলা মাধ্যমিক বিদ্যালয়ে বার্ষিক ক্রীড়া,সাংস্কৃতিক ও পুরষ্কার বিতরনী অনুষ্ঠান অনুষ্ঠিত

তরিকুল ইসলাম লাভলু : কালিগঞ্জ উপজেলার শ্রীকলা আদর্শ মাধ্যমিক বিদ্যালয়ে বার্ষিক ক্রীড়া,সাংস্কৃতিক ও পুরষ্কার বিতরনী ২০১৯ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।বৃহস্পতিবার সকাল ১১ ঘটিকায় অত্র বিদ্যালয় প্রাঙ্গনে শীকলা মাধ্যমিক বিদ্যালয়ের আয়োজনে এ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

উক্ত অনুষ্ঠানে বিদ্যালয়ের সহকারী শিক্ষক শিশির কুমার দত্তের সঞ্চলনায় স্বাগত বক্তব্য রাখেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক আনন্দ কুমার দে।বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি আ.ফ.ম লুতফর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক ও নবনিবাচিত উপজেলা চেয়ারম্যান সাঈদ মেহেদী।

তিনি বলেন,সুস্থ সংস্কৃতিচর্চা মানুষকে উদারতা শেখায়, সবার সঙ্গে মিশতে শেখায়, সৃজনশীলতা তৈরি করে শিক্ষার্থীদের আনন্দে মাতিয়ে রাখে এবং সমাজে ইতিবাচক ভূমিকা রাখার মতো কাজে তাদেরকে উজ্জীবিত করে। কিন্তু শিক্ষা প্রতিষ্ঠানে এখন শুধু পড়া, পরীক্ষা আর অসুস্থ প্রতিযোগিতার মধ্যে হারিয়ে গেছে সংস্কৃতি চর্চা। শিক্ষাঙ্গনে একসময় সংস্কৃচি চর্চা ও খেলাধুলার সুযোগ ছিল অবারিত। শিক্ষার্থীরা ক্লাসে লেখাপড়ার পাশাপাশি নিয়মিত সংস্কৃতির নানা বিষয় ও খেলাধুলা চর্চা করতো নিয়মিত।

বিদ্যালয়ের পাঠাগারের বই পড়ার মাধ্যমেই শিক্ষার্থীদের মধ্যে সাহিত্যচর্চার অভ্যাস গড়ে উঠত। বই পড়ার সংস্কৃতি নিজের মধ্যে গভীরতা তৈরি করে, ভাবতে শেখায়। নিয়মিত চর্চার এক পর্যায়ে প্রায় প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানেই বার্ষিক নাটক, আবৃত্তি, সঙ্গীত , বিতর্ক, অভিনয়, কিরাত প্রতিযোগিতা ইত্যাদি অনুষ্ঠিত হতো। হতো ক্রীড়া প্রতিযোগিতা। প্রকাশিত হতো বার্ষিক ম্যাগাজিন, দেয়াল-পত্রিকা।

শিক্ষার্থীদের ক্রিয়টিভিটি প্রকাশ পেত এগুলোতে অংশগ্রহণের মাধ্যমে।ছাত্র-ছাত্রীদের লেখাপড়ার পাশাপাশি ক্রীড়া ও সাংস্কৃতিক অঙ্গনে মনোনিবেশ করতে হবে।বিশেষ অতিথির বক্তব্য রাখেন দক্ষিনশ্রীপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান প্রশান্ত কুমার সরকার,বীরমুক্তিযোদ্ধা আঃ রউফ,মৌতলা ইউনিয়ন আওয়ামীলীগের সাবেক সভাপতি শামসুদ্দীন আহমেদ,প্রাক্তন শিক্ষক আহম্মদ আলী,সাবেক প্রধান শিক্ষক আঃ রউফ।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন ম্যানেজিং কমিটির সাবেক সদস্য সাদেকুর রহমান,উপজেলা আওয়ামীলীগের সাবেক সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক আল মামুন সরদার,উপজেলা যুবলীগের যুগ্ন সাধারন সম্পাদক সাজেদুল হক সাজু,উপজেলা তথ্য প্রযুক্তিলীগের সভাপতি মাসুদ পারভেজ ক্যাপ্টেন,প্রাক্তন সদস্য মাহমুদুল আলম,শান্তি মন্ডল প্রমুখ।

অনুষ্ঠানে উপস্হিত ছিলেন বিদ্যালয়ের শিক্ষক মন্ডলী,জনপ্রতিনিধি,ছাত্র-ছাত্রীবৃন্দ,অভিভাবকবৃন্দ,সুধী ও সাংবাদিকবৃন্দ।আলোচনা সভা শেষে মনোঙ্গ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

error: লাল সবুজের কথা !!