শেখ হাসিনার নৌকাই যেন গোলামের জীবনের শেষ ভরসা

মাহবুবুজ্জামান সেতু, নওগাঁ প্রতিনিধি: গোলাম মোস্তফা, পেশায় যিনি একজন রিক্সা চালক। রিক্সা চালিয়ে যে টাকা ইনকাম হয় তা দিয়ে সংসারের পিছনে খরচ না করে নৌকা তৈরির উপকরণ ক্রয় করার জন্য ব্যায় করে থাকেন। জমা-জমি বলতে কিছুই নেই।

৩শতক জমির উপরে ২ ছেলে ১ মেয়েকে নিয়ে খেয়ে না খেয়ে চলে তার দিন সংসার। কাজ করলে ভাত না হলে নেই। জন্মের পর থেকেই নৌকার প্রতি আসক্ত মান্দা উপজেলার উত্তর কোঁচড়া গ্রামের মৃত দবির উদ্দিনের ছেলে গোলাম মোস্তফা।

নৌকা তৈরির উপকরণ রেক্সিন, সেলুলাইট, সিল পেপার, কেচি, আঠা, স্ট্যাপ্লার পিন, মার্কার পেন, স্কেল হাতুড়ী ঢাকা ও চট্ট্রগ্রাম থেকে সংগ্রহ করে নিজ বাড়িতে বসে সারাদিন-রাত বাতি জালিয়ে নিজস্ব প্রযুক্তিতে এসব নৌকা তৈরি করে নৌকার উপর বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান, শেখ হাসিনা এবং জয়ের ছবি আঁকিয়ে বিভিন্ন নির্বাচনী প্রচারণায় অংশ নেয়।

উদ্দ্যেশ্য একটাই প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে সৌজন্য সাক্ষাৎ করে তার কষ্টের কথাগুলো তুলে ধরা এবং তার নিজ হাতে তৈরি করা নৌকাগুলো প্রধানমন্ত্রীকে উপহার দেওয়া। এ পর্যন্ত তিনি অভিনব কায়দায় নওগাঁর বিভিন্ন উপজেলায় নৌকার নির্বাচনী প্রচারণায় অংশ নেয়।

স্থানীয়রা জানায়, নৌকা পাগল গোলাম নৌকা নৌকা করতে তার জীবনের সকল সহায় সম্বল বিলিয়ে দিয়েছেন নৌকার পিছনে। সরকারীভাবে যদি তাকে সহায়তা করা হয় তবে লোকটির সংসারে সচ্ছলতা ফিরে আসবে। স্থানীয় এলাকাবাসীরা সরকারের সুদৃষ্টি কামনা করেছেন।

এ ব্যাপারে নৌকা পাগল গোলাম বলেন, জীবনের সর্বোচ্চ ত্যাগ স্বীকার করে নিজের উপার্জিত টাকা দিয়ে এসব নৌকা তৈরি করে থাকি। নৌকাকে ভালবাসি বলেই নৌকার প্রতি এতটা পাগল। নিজের তৈরি করা নৌকাগুলো নৌকা প্রতিকের নির্বাচিত এমপি মন্ত্রীদেরকে উপহার দিয়ে থাকি। জীবনের শেষ ইচ্ছা জননেত্রী শেখ হাসিনাকেও আমার তৈরি করা একটি নৌকা উপহার দিয়ে সৌজন্য সাক্ষাৎ করা।

error: লাল সবুজের কথা !!