সর্বশেষ সংবাদ

ল্যাপটপ কেনার আগে কি কি বিষয় লক্ষ্য রাখা উচিত

প্রযুক্তি ডেস্কঃ একসময় ছিলো যখন ল্যাপটপ আমাদের কাছে বিলাসিতার পণ্য ছিলো। কিন্তু বর্তমানে ল্যাপটপ দৈনন্দিন কাজে ব্যবহার করা অপরিহার্য হয়ে গেছে। ল্যাপটপ কিনতে গেলে আগেই প্রশ্ন আসে কোন ল্যাপটপটি ভালো যেটাতে সকল প্রয়োজন মেটানো যাবে এবং যেটা সহজেই বহন করা যাবে। তাই একটি ভালো মানের ল্যাপটপ কিনতে গেলে আপনাকে যে বিষয় গুলা লক্ষ্য রাখতে হবে তা নিয়েই আজকের আলোচনা।

প্রসেসর

ল্যাপটপ কিনার আগে আপনাকে ঠিক করতে হবে পানি কি কাজের জন্য ল্যাপটপটি কিনবেজন। কেননা আপনার কাজের উপরই প্রসেসর এর মান নির্ধারণ করতে হবে। যেমন আপনি যদি ইন্টারনেট ব্রাউজ করতে চান কিংবা কম্পিউটার এ ভিডিও দেখতে চান বা গান শুনতে চান তাহলে আপনার জন্য ডুয়েল কোর অথবা কোর আই থ্রি প্রসেসরই যথেষ্ট। প্রসেসর এর ক্ষমতা যত বেশি হবে ল্যাপটপ এর দামও তত বেশিই হবে।

সাইজ

আপনি যদি বেশি বেশি ভ্রমণ করেন তখন আপনার জন্য হালকা-পাতলা ল্যাপটপ কেনাই ভালো হবে। সেই ক্ষেত্রে ১২ ইঞ্চি মাপের ল্যাপটপটা যেটা সহজেই বহন করতে পারবেন। একটু বড় স্ক্রীনের জন্য ১৫.৬ ইঞ্চি মাপের ল্যাপটপ কিনতে পারেন।

র‍্যাম

ল্যাপটপ গুলোতে সাধারণত ২ জিবি থেকে ১৬ জিবি পর্যন্ত র‍্যাম দেখা যায়। যদি আপনি ল্যাপটপে স্মুথ পারফরম্যান্স পেতে চান তাহলে অবশ্যই আপনাকে ৪ জিবি র‍্যামের ল্যাপটপ কিনতে হবে। আর যদি আপনি ল্যাপটপে গেমিং কিংবা ভিডিও এডিটং এর মতো কাজগুলা করবেন তাহলে আপনার ৮ জিবি বা ১৬ জিবি র‍্যাম প্রয়োজন হবে।

স্টোরেজ

স্টোরেজ সাধারণত ২ ধরনের হয়। এসএসডি এবং হার্ডডিস্ক। এসএসডি মূলত কম্পিউটারের একধরনের ফ্ল্যাশ স্টোরেজ ব্যবস্থা ওজনে হালকা এবং আকারে ছোট হওয়ায় দিন এই এসএসডির জনপ্রিয়তা ক্রমেই বেড়ে চলেছে এবং হার্ড ড্রাইভ এর প্রচলন কমে আসছে আবার ল্যাপটপের হার্ডডিস্ক এর মাধ্যেমে আপনার প্রয়োজনীয় ফাইল সংরক্ষণ করে রাখতে পারবেন সেই জন্য ৫০০ জিবি এর উপরে স্টোরেজ রাখতে হবে। বাজারে ৫২০০ আরপিএম এবং ৭২০০ আরপিএম স্পিডের হার্ডডিস্ক পাওয়া যায়। ল্যাপটপের ভালো স্পীডের জন্য ৭২০০ আরপিএম এর কিনলে ভালো।

গ্রাফিক্স

আপনি যদি ল্যাপটপে উচ্চমানের গেমস খেলতে চান কিংবা হাই-রেজুলেসন এর ভিডিও কিংবা এডিটিং করতে চান তাহলে ডেডিকেটেড গ্রাফিক্স রাখতে হবে।কিন্তু সাধারন কাজের জন্য ইন্টিগ্রেটেড গ্রাফিক্সই যথেষ্ট। বাজারে বর্তমানে ২–৮ জিবি ডেডিকেটেড গ্রাফিক্সের ল্যাপটপ পাওয়া যায় যা আপনাকে উচ্চ মানের গ্রাফিক্সের কাজ এবং হাই এন্ড থ্রিডি গেমগুলোতে অসাধারণ পারফর্মেন্স দিবে।

ব্যাটারি ব্যাকআপ

ল্যাপটপ কিনার পূর্বে অবশ্যই এর ব্যাটারি ব্যাকআপ সম্বন্ধে নিশ্চিত হতে হবে। ব্যাকআপ যত বেশি হবে আপনিও তত বেশি সুবিধা পাবেন। কেনার সময় এর ব্যাটারিতে থাকা রেটিং দেখতে ভুলবেন না। চেষ্টা করবেন ৪৪Wh থেকে ৫০Wh এর মধ্যে থাকা ব্যাটারি সম্বলিত ল্যাপটপগুলো নিতে। তাহলেই আপনি বেস্ট পারফরমেনস পাবেন।

বাংলাদেশে বর্তমান বাজারে বিভিন্ন ব্র্যান্ডের ল্যাপটপ দেখতে পাবেন যেমন এইচপি, ডেল, আসুস, এসার, তোশিবা ইত্যাদি খুবই জনপ্রিয়। আপনার বাজেট এবং চাহিদা অনুযায়ী আপনি যেকোনো ব্রান্ড বেছে নিতে পারেবেন।

error: লাল সবুজের কথা !!