সর্বশেষ সংবাদ

মান্দায় ভ্রাম্যমান আদালতে এক ব্যাক্তির ৫০ হাজার টাকা জরিমানা!

মাহবুবুজ্জামান সেতু, নওগাঁ প্রতিনিধিঃ নওগাঁর মান্দায় অবৈধভাবে কৃষি জমিকে পুকুরে রুপান্তরের জন্য এবং অনুমোদন ছাড়া মাটির টপ সয়েল ব্যবহারের কারনে মান্দা উপজেলার তেতুলিয়া ইউনিয়নের তেপাড়াতে মোবাইল কোর্ট এর অভিযান পরিচালনা করে ৫০ হাজার টাকা জরিমানা অনাদায়ে ৬ মাস বিনাশ্রম কারাদন্ড প্রদান করা হয় এবং খনন কাজ বন্ধ করে দেয়া হয়।

গতকাল শুক্রবার দুপুরে তেঁতুলিয়া ইউনিয়নের তেপাড়াতে খাদমুল ইসলামের ছেলে হাসান অালী নামের এক ব্যক্তি অবৈধভাবে কৃষি জমির মাটি কেটে পুকুর তৈরী করছিলো।

এমন খবর পেয়ে ঘটনাস্থলে পৌছে ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন মান্দা উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট এসএম হাবিবুল হাসান। মোবাইল কোর্টের মাধ্যমে তার ৫০ হাজার টাকা জরিমানা করলে এবং অনাদায়ে ৬ মাসের কারাদন্ড প্রদান করেন।

পরবর্তিতে অভিযুক্ত ব্যক্তি ৫০ হাজার টাকা জরিমানা প্রদান করলে তাকে মুচলেকা নিয়ে ছেড়ে দেয়া হয় এবং তাৎক্ষণিক পুকুরের খনন কাজ বন্ধ করে দেন নির্বাহী ম্যাজিষ্ট্রেট হাবিবুল হাসান।

তিনি জানান, জেলা প্রশাসনের অনুমোদন ছাড়া কোন জমির শ্রেনী পরিবর্তন করা আইনত দন্ডনীয় অপরাধ। এমন কাজ থেকে বিরত থাকার জন্য সংশ্লিষ্ট সকলকে অনুরোধ জানানো হয়।

বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন-২০১০ সর্বোচ্চ জরিমানা ১০ লক্ষ টাকা এবং সর্বনিম্ন ৫০ হাজার টাকা জরিমানা অথবা ২ বছরের কারাদন্ড।এ ধরনের অভিযান অব্যাহত থাকবে বলে তিনি জানান।

error: লাল সবুজের কথা !!