মানিকগঞ্জে র‍্যাবের অভিযানে ১৩ জেলে আটক

83

মোহাম্মদ মাজহারুল ইসলাম খান, মানিকগঞ্জ প্রতিনিধি: সরকার ঘোষিত মা ইলিশ রক্ষা অভিযানকে সফল করতে এবার মানিকগঞ্জে নদীতে নেমেছে র‍্যাব। অভিযান চালিয়ে র‍্যাব আটক করছেন ইলিশ শিকারে রত ১৩ জন জেলেকে। সেই সাথে জব্দ করেছেন ধৃত মাছ ও মাছ ধরার জাল।

বৃহস্পতিবার মানিকগঞ্জের শিবালয়ে পদ্মা-যমুনা নদীতে র‌্যাপিড একশন ব্যাটেলিয়ান (র‌্যাব) মা ইলিশ রক্ষা অভিযানের অংশ হিসাবে এক অভিযান পারিচালনা করেছেনন। র‍্যাব-৪ সিপিসি-২ এর উপসহকারী পরিচালক মেজর আব্দুল হাকিম ৩০ সদস্যের এক প্লাটুন ফোর্স নিয়ে স্পীডবোট ও ইঞ্জিনচালিত নৌকাযোগে এই অভিযান পরিচালনা করেন। অভিযান চালিয়ে তারা মাছ শিকারে রত অবস্থায় ১৩ জন জেলেকে আটক করেন। সেই সাথে প্রায় দেড় লক্ষ মিটার মাছ ধরার কারেন্ট জাল ও প্রায় ১৫০ কেজি ইলিশ মাছ জব্দ করেন।

এ সময় মানিকগঞ্জ জেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট- এস.এম আবু দারদা, জেলা মৎস্য কর্মকর্তা- ড. মনিরুজ্জামান, শিবালয় উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা- রফিকুল আলম উপস্থিত ছিলেন।

অভিযান শেষে আটককৃত জেলেদের বিভিন্ন মেয়াদে কারাদন্ড প্রদান করা হয়। উদ্ধারকৃত মাছ স্থানীয় এতিমখানা, জেলখানাসহ বিভিন্ন ধাতব্য প্রতিষ্ঠানে বিতরণ করা হয় এবং জব্দকৃত জাল আগুনে পুড়িয়ে ফেলা হয়।

র‍্যাবের এ অভিযান আইন অমান্যকারী জেলেদের মাঝে চরম ভীতির সৃষ্টি করেছে। সচেতন মহল মনে করছেন, এ রকম অভিযান আরো আগে পরিচালিত হলে আরো ভাল হতো।