সর্বশেষ সংবাদ

ভারত থেকে স্মার্টফোনের ব্যবসা গুটিয়ে নিচ্ছে Sony

প্রযুক্তি ডেস্কঃ ভারতের বাজারে Vivo, Oppo, Samsung, Redme, Realme-এর মতো ব্র্যান্ডের স্মার্টফোনের সঙ্গে প্রতিযোগিতায় অনেকটাই পিছিয়ে পড়েছিল তারা। শেষমেশ ভারত থেকে নিজেদের ব্যবসা গুটিয়ে নিচ্ছে Sony। জাপানের এই ইলেকট্রনিক্স জায়েন্ট এখন থেকে জাপান, তাইওয়ান, হংকং ও ইউরোপের দেশগুলিতে ব্যবসা বাড়াতে চাইছে। বেজিং থেকে নিজেদের উত্পাদন ইউনিট সরিয়ে থাইল্যান্ডে নিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে Sony।

জানা গিয়েছে, ভারত, নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া, আফ্রিকা, আরবের মতো দেশে নতুন বিনিয়োগ বন্ধ করে দেওয়ার হবে। বিভিন্ন খাতে ৫০ শতাংশ পর্যন্ত খরচ কমানোর সিদ্ধান্ত নিয়েছে Sony। ২০২০ সালের মধ্যে এই সিদ্ধান্ত কার্যকর করতে যাবতীয় ব্যবস্থা নেওয়া হবে। এর অংশ হিসাবে সংস্থার স্মার্টফোন বিভাগে প্রায় ৫০ শতাংশ কর্মীকে ছাঁটাই করা হতে পারে। এর ফলে কাজ হারাবেন প্রায় ২,০০০ মানুষ!

ভারত, নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া-সহ একাধিক দেশ থেকে নিজেদের ব্যবসা ধীরে ধীরে গুটিয়ে নিলেও এখনও স্মার্টফোন বিক্রি করেই অধিকাংশ মুনাফা আয় করতে চাইছে Sony। উত্পাদন খরচ কমাতে ইতিমধ্যেই বেজিং-এর স্মার্টফোন কারখানা বন্ধ করে থাইল্যান্ডে নতুন কারখানা তৈরী করেছে Sony। আগামী কয়েক মাসের মধ্যে খরচ কমানোর জন্য বাকি সিদ্ধান্তগুলি কার্যকর করা হবে।

error: লাল সবুজের কথা !!