ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজকে বহনকারী একটি বিমান ১৪ মিনিটের জন্য ‘হারিয়ে’ গিয়েছিল

20
ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ
ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ

ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজকে বহনকারী একটি বিমান ১৪ মিনিটের জন্য ‘হারিয়ে’ গিয়েছিল।

শনিবার ভারত থেকে মরিশাস যাওয়ার পথে এমন ঘটনার জন্ম হয় বলে আনন্দবাজার পত্রিকার এক প্রতিবেদনে বলা হয়েছে।

এতে বলা হয়েছে, শনিবার দুপুর ২টা ৮ মিনিটে সুষমা স্বরাজকে নিয়ে ভারতের তিরুঅনন্তপুরম থেকে উড়াল দেয় দেশটির বিমান বাহিনীর বিশেষ বিমান ‘মেঘদূত’। গন্তব্য মরিশাস। বিমান ছাড়ার পরেই প্রথামাফিক তিরুঅনন্তপুরম এয়ার ট্রাফিক কন্ট্রোল (এটিসি) খবর পাঠিয়ে দেয় চেন্নাই ফ্লাইট ইনফরমেশন রিজিয়ন (এফআইআর)-কে। চেন্নাই থেকে খবর যায় মরিশাস এটিসির কাছে।

বিপত্তি বাধে ঘণ্টা আড়াই পর, বিকেল ৪টা ৪৪ মিনিটে। মরিশাস এটিসির সঙ্গে সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায় ‘মেঘদূতে’র। মহাসাগরীয় অঞ্চলে যোগাযোগ ব্যবস্থার সমস্যার জন্য অনেক উড়োজাহাজই সেখানে ‘অফ রাডার’ হয়ে যায়। এই এলাকায় কোনও বিমানের সঙ্গে সংযোগ বিচ্ছিন্ন হয়ে গেলে আধ ঘণ্টা অপেক্ষা করে তারপর সতর্কবার্তা জারি করে এটিসি। কিন্তু ভিভিআইপির বিমান বলে দেরি করেনি মরিশাস। যোগাযোগ করে চেন্নাই এফআইআর-এর সঙ্গে। চেন্নাই অবশ্য তাদের আশ্বস্ত করে জানায়, মরিশাসের আকাশসীমায় ঢোকার ঠিক পরেই কোনও কারণে বিমানটির সঙ্গে মরিশাস এটিসির সংযোগ বিচ্ছিন্ন হয়ে গিয়েছিল। তখন মলদ্বীপের মালে এটিসির সঙ্গে সংযোগ করেছিল ‘মেঘদূত’। ঠিক ১৪ মিনিট পরে সুষমার বিমান থেকে সংযোগ করা হয় মরিশাস এটিসির সঙ্গে। তার পরেই মরিশাসে নিরাপদে অবতরণ করে বিমানটি।

ব্রিক্‌স শীর্ষ বৈঠকে যোগ দিতে দক্ষিণ আফ্রিকা যাওয়ার পথে মরিশাসে থেমে সে দেশের শিক্ষামন্ত্রী লীলাদেবী দুকুনের সঙ্গে বৈঠক করেন সুষমা।