সর্বশেষ সংবাদ

ব্যথা কমাতে প্যারাসিটামলের চেয়ে বেশি কার্যকরী বিয়ার : গবেষণা

স্বাস্থ্য ডেস্কঃ বেশির ভাগ পান রসিকদের দাবি, শীত, গ্রীষ্ম, বর্ষা— গলা ভেজাতে বিয়ারেই নাকি তাঁদের ভরসা! আড্ডার মাঝে ঠান্ডা বিয়ারে চুমুক দিতে ভালবাসেন অনেকেই। কিন্তু বিয়ারের প্রতি ভালবাসা যত বাড়বে, তাল মিলিয়ে ততই বাড়বে ভুঁড়িও!

শরীর স্বাস্থের ক্ষেত্রে বিয়ারের ক্ষতিকারক দিকগুলির কথা আমরা অনেকেই জানি। ওজন বৃদ্ধি, কোলোনিক ফ্যাট, লিভারের নানাবিধ সমস্যার সৃষ্টি হতে পারে অতিরিক্ত মাত্রায় বিয়ার খাওয়ার ফলে। কিন্তু সম্প্রতি বিয়ারের একটি আশ্চর্য গুণ জানা গিয়েছে। জানিয়েছেন একদল ব্রিটিশ গবেষক।

কিন্তু সম্প্রতি ‘পেইন’ (ব্যথা) জার্নালে প্রকাশিত একটি গবেষণায় সামনে এসেছে বিয়ারের অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি গুণ। গবেষকরা জানাচ্ছেন, পেইন (ব্যাথা কমানোর ওষুধ) কিলার হিসেবে প্যারাসিটামলের থেকে অনেক বেশি কার্যকরী ও কম ক্ষতিকারক হল বিয়ার।

ব্রিটেনের গ্রিনউইচ বিশ্ববিদ্যালয়ের গবেষক ট্রেভর টমসনের দাবি, অ্যালকোহল যে ব্যথা কমানোর ক্ষেত্রে খুবই কার্যকরী তার জোরালো প্রমাণ তাঁরা তাঁদের গবেষণায় পেয়েছেন। টমসন জানান, বিশ্ববিদ্যালয়ের গবেষকরা মোট ৪০০ জন অংশগ্রণকারীকে নিয়ে ১৮টি পরীক্ষা করে দেখেছেন। দেখা গিয়েছে, বিয়ার ব্যথা কমিয়ে দেয় ও যন্ত্রণা উপশমেও সাহায্য করে। শুধু তাই নয়, বিয়ার মস্তিষ্কের রিসেপটরে ব্যথার বোধ এবং উত্কণ্ঠা কমিয়ে স্বস্তি এনে দেয়। টমসনের দাবি, ব্যথা-বেদনা কমাতে বিয়ার প্যারাসিটামলের তুলনায় অনেক বেশি কার্যকর।

error: লাল সবুজের কথা !!