সর্বশেষ সংবাদ

প্রাপ্তবয়স্কদের জন্য ফ্লাশেবল ডায়াপার

প্রযুক্তি ডেস্কঃ ডায়াপার শুধু বাচ্চাদের জন্যই তৈরি হয় তা কিন্তু নয়, ডায়াপার কাজে লাগতে পারে প্রাপ্তবয়স্কদেরও। নানা অসুখ বা বার্ধক্যজনিত কারণে এই ডায়াপার অত্যন্ত জরুরি একটি পণ্য।

পরিবেশ দূষণকে দূর করার কথা মাথায় রেখেই এবার ফ্লাশেবল অ্যাডাল্ট ডায়াপার তৈরি করেছে জাপান। এই ডায়াপার বাচ্চাদের জন্য নয়। একেবারে বৃদ্ধ মানুষদের জন্যই বানানো হয়েছে।

নতুন এই ডায়াপারের বর্জ্য নিষ্কাশনের জন্য তৈরি করা হয়েছে রোড ম্যাপ। জাপানে বর্তমানে ৬০ বছরের উপরে ব্যক্তিদের সংখ্যা ক্রমেই বেড়েই চলেছে। দেশটির নাগরিকদের পরিসংখ্যান বলছে, দেশটির ৩৩ শতাংশ মানুষই ৬০ বছরের উপরে, আর ২৫.৯ শতাংশ ৬৫ বছরের উপরে, দেশটির ১২.৫ শতাংশই ৭০ এর উপরে। তাই এই ডায়াপারের ভাবনা এসেছে তাদের মনে। তবে আমাদের দেশেও কম যায় না। আমাদের দেশেও বৃদ্ধ মানুষের সংখ্যা নেহায়েত কম নয়। তাই আমাদের দেশের জন্যও এটি একটি উপযোগী হতে পারে।

মানুষের এজিং একটি বড় সমস্যা, জাপানে তাই কেয়ারগিভার বা নার্সদের কাজ থেকে মুক্তি দেওয়ার কথা মাথায় রেখেই এমন ডায়াপারের ভাবনা জাপান সরকারের।

মনে করা হচ্ছে, এই ধরনের ডায়াপার তৈরি করা হলে জাপানের কাগজ কলগুলিরও চাহিদা বাড়বে। জানা গেছে, উইনিচার্ম জাপানের সবচেয়ে বড় ডায়াপার প্রস্তুতকারী একটি সংস্থা। ২০১১ সাল হতেই এই পরীক্ষামূলক ডায়াপার বাজারে আসার পরই সারা বিশ্বে প্রায় ১ লক্ষ ২,৮০৩ কোটি টাকার ব্যবসা করে। তবে সেগুলো ফ্লাশেবল ডায়াপার ছিল না।

জাপান সরকারের একটি পরিসংখ্যান অনুযায়ী জানা যায়, ২০ জন বৃদ্ধ নাগরিক প্রায় ২৪ গ্যালন দূষিত বর্জ্য এবং দুর্গন্ধযুক্ত ডায়াপার ডাস্টবিনে ফেলে দিয়ে থাকেন প্রতিদিন। তার মধ্যে আবার ৮০ শতাংশ তরল থাকে। যে কারণে পরিবেশে মারাত্মকভাবে প্রভাব পড়ছে। সেখান থেকেই ভাবনাটি শুরু ফ্লাশেবল অ্যাডাল্ট ডায়াপার তৈরির।

জানা গেছে, ডায়াপার হতে বিশেষ পদ্ধতিতে পৃথক করা হয় বর্জ্য। একটি যন্ত্র ডায়াপারের মধ্যে থাকা পদার্থগুলিকে পৃথক করে, অন্য যন্ত্রটি আবার ব্যবহৃত ডায়াপার গুঁড়ো করে এবং ফ্লাশ করে দেয় বর্জ্যগুলি। দুটি অংশ পৃথক হয়ে যায় কমোডেই। তাই ভাবনা আসে এই ‘ফ্লাশেবল অ্যাডাল্ট ডায়াপার’-এর।

বেসরকারি বেশ কিছু ডায়াপার প্রস্তুতকারক সংস্থা জানিয়েছে, ২০২১ সালে এই ফ্লাশেবল অ্যাডাল্ট ডায়াপার পুরোপুরিভাবে সমগ্র বিশ্বের বাজারে চলে আসার কথা রয়েছে। তখন এটি নিকাশি ব্যবস্থায় কোনো সমস্যায় হবে না।

error: লাল সবুজের কথা !!