সর্বশেষ সংবাদ

পাটকেলঘাটায় হারিয়ে যেতে বসেছে জনপ্রিয় লাটিম খেলা

ইয়াছিন আলী: পাটকেলঘাটাসহ আশপাশের এলাকা থেকে হারিয়ে যেতে বসেছে শিশু-কিশোরদের অন্যতম জনপ্রিয় খেলা লাটিম। অথচ সময়ের সাথে সাথে অন্যান্য গ্রামীণ খেলাধুলার পাশাপাশি শিশু-কিশোরদের ঐতিহ্যবাহী লাটিম খেলাটি যেন আজ সময়ের পথপরিক্রমায় হারিয়ে যাচ্ছে।

বিগত দিনের গ্রামীণ শিশু-কিশোরেরা যে বয়সে গ্রাম্য খেলাধুলা নিয়ে মেতে থাকত, ডিজিটাল এই যুগে এখন সে বয়সে তারা যান্ত্রিক খেলাধুলায় মেতে থাকে। আগের দিনের পাড়া মহল্লার শিশু-কিশোরেরা দলবেঁধে গ্রাম্য খেলায় বিশেষ করে লাটিম খেলায় মেতে হারিয়ে যেত তাদের আপন ভুবনে। অথচ বর্তমানে ওই বয়সের শিশু কিশোরেরা এখন গ্রাম্য খেলাধুলা (লাটিম) বাদ দিয়ে কম্পিউটার গেমস, ভিডিও গেমস খেলাধুলাসহ সামাজিক যোগাযোগ মাধ্যম (ফেসবুক) নিয়ে ব্যস্ত থাকে। বেশিরভাগ মানুষ গ্রামাঞ্চলে বাস করলেও কালের বিবর্তনে যুগের গতানুগতিক হাওয়ায় গ্রামের ঐতিহ্যবাহী লাটিম খেলা আজ হারিয়ে যেতে বসেছে।

সরেজমিনে, শুক্রবার (৮ মার্চ) পাটকেলঘাটার পল্লী বিদ্যুৎ সংলগ্ন আবাসিক এলাকায় গিয়ে লাটিম খেলার দৃশ্য চোখে পড়ে। খেলারত জাহিদ, সুজিত, স্বপ্ন, আভিযান বলেন বাজারে এখন লাটিম পাওয়া মুসকিল আর লেপতি(দড়ি) ভালো মানের না। তারা আরো জানায়, লাটিম খেলার মজা আলাদা, আর অনেকজন এক সাথে খেলতে ভালো লাগে। শাহিন ও সাইফ বলে, ফুটবল আর ক্রিকেট খেলা ছাড়া লাটিম খেলার জন্য সঙ্গী খুঁজে পাওয়া যায় না।

অনেক দিন পর আজ লাটিম খেলছি। ভীষণ ভালো লাগছে। দেশীয় সংস্কৃতি ও গ্রামবাংলার ঐতিহ্য ধরে রাখতে হলে সবাইকে বিশেষ করে অভিভাবকদের নিজ নিজ সন্তানকে হারিয়ে যাওয়া খেলাধুলায় উদ্বূদ্ধ করতে হবে। না হলে এক সময় বিলীন হয়ে যাবে গ্রাম বাংলার এসব ঐতিহ্যবাহী খেলা লাটিম- বলে মনে করেন সমাজের গণ্যমান্য ব্যক্তিবর্গ।

error: লাল সবুজের কথা !!