পাটকেলঘাটার ধানদিয়ায় কৃষকদের প্রশিক্ষণ সম্পন্ন

22

মঈনুল আমিন (মিঠু) বিশেষ প্রতিনিধি : : উপজেলা কৃষি অফিস ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তর তালা কর্তৃক ধানদিয়া ইউনিয়নের ১০০ জন সিআইজি ও ননসিআইজি কৃষকদের মধ্যে শেয়ারিং টেকনোলজি প্রশিক্ষণ সোমবার সকাল ১০ টায় ইউনিয়ন পরিষদের হলরুমে অনুষ্ঠিত হয়।

উক্ত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, প্যানেল চেয়ারম্যান আরিফুল আমিন মিলন। এসময় তালা উপজেলা কৃষি অফিসার শামসুল আলম ও কৃষি সম্প্রসারণ অফিসার শুভাংশু শেখর দাস উপস্থিত থেকে গুরুত্বপূর্ণ আলোচনা করেন। কৃষকদের জীবনমান উন্নয়ন ও ভালো ফসল উৎপাদনের জন্য প্রশিক্ষক হিসেবে দায়িত্ব পালন করেন উপসহকারী কৃষি অফিসার গাউসুল আযম,পান্নালাল বিশ্বাস ও মাহফুজুর রহমান মিলন।
উপজেলা কৃষি অফিসার শামসুল আলম বলেন সারাদেশে সরকারি ভাবে ৪০ ভাগ বীজ সরবরাহ করা হয়। এজন্য ভালো ফসলের জন্য ভালো বীজ ব্যবহার নিশ্চিত করতে হবে। তিনি আরো বলেন ধানের ব্লাস্ট রোগ বর্তমানে ভয়াবহ হয়ে উঠেছে। সময়মতো ব্যবস্থা গ্রহণ করলে ফসল ক্ষতির সম্মুখীন হয় না। শীতকালে বৃষ্টির কারণে ব্লাস্ট রোগ দিতে পারে। কৃষি সম্প্রসারণ অফিসার শুভাংশু শেখর পরিবেশ বান্ধব কৃষি প্রযুক্তি ব্যবহারের উদ্দেশ্য সমূহ, রাসায়নিকের ক্ষতিকর প্রভাব এবং নিরাপদ ফসল উৎপাদন প্রযুক্তি বিষয়ে আলোচনা করেন। তিনি বলেন বর্তমানে ১০-১৫ ভাগ ধানের ফলন রোগবালাই ও পোকামাকড় দ্বারা নষ্ট হয়ে থাকে। এ পর্যন্ত ধানের ১৭৫ টি ক্ষতিকর পোকা সনাক্ত করা হয়েছে। এছাড়াও ধানের ২৯ টি প্রধান রোগ লক্ষ্য করা যায়। এদের মধ্যে দুটি ভাইরাস, ৩ টি ব্যাকটেরিয়া, ২১ টি ছত্রাক এবং ৩ টি কৃমি দ্বারা সংঘটিত হয়। পোকামাকড় ও রোগবালাই দমনের জন্য সমন্নিত বালাই ব্যবস্থাপনা প্রয়োগ করা বাঞ্ছনীয়।

প্যানেল চেয়ারম্যান আরিফুল আমিন মিলন বলেন বঙ্গবন্ধুর সোনার বাংলায় বেশিরভাগ মানুষ কৃষির উপর নির্ভরশীল। কিন্তু ফসল চাষে নির্বিচারে রাসায়নিক পদার্থ ও বালাইনাশক ব্যবহার চরম পর্যায়ে পৌঁছে গেছে। যে কারণে বাংলাদেশ সহ সারাবিশ্বে পরিবেশ বান্ধব প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে ফসল চাষের গুরুত্ব দিন দিন বৃদ্ধি পাচ্ছে। এসময় উপস্থিত ছিলেন ইউপি সদস্য গোলাম মোস্তফা, আব্দুল হান্নান,আঃ মান্নান, সাহেব আলী, অপূর্ব মুখার্জী, রমেশ সাহা প্রমুখ। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন রহম উদ্দীন গাজী, রফিকুল ইসলাম মল্লিক, সুমন হোসেন মিঠুন সাহা প্রমুখ।

উল্লেখ, ন্যাশনাল এগ্রিকালচারাল টেকনোলজি প্রোগ্রাম-ফেজ।। প্রজেক্ট (এন এটিপি-২) এর আর্থিক সহযোগিতায় উক্ত প্রশিক্ষণ এক দিনের জন্য অনুষ্ঠিত হয়। ভালো ফসল উৎপাদনে হাইব্রিড বীজ ব্যবহার করতে কৃষকদের পরামর্শ দেওয়া হয়।