নিম্ন আয়ের মানুষকে ওয়ার্ড ভিত্তিক বিভাজন করে সহায়তা প্রদান করতে হবে: কলারোয়ায় ডিসি মোস্তফা

32

জুলফিকার আলী, কলারোয়া প্রতিনিধি : করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে ত্রাণ বিতরণ ও সহায়তা প্রদানে ঐক্যবদ্ধ ভাবে কাজ করার আহবান জানিয়েছেন জেলা প্রশাসক এসএম মোস্তফা কামাল। সোমবার দুপুরে কলারোয়ায় করোনার প্রাদুর্ভাবে ত্রাণ, সামাজিক দূরত্ব ও স্বাস্থ্য সুরক্ষা বিষয়ক এক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক বলেন-যারা বাইরের জেলা থেকে এসেছেন তাদের হোম কোয়ারেন্টাইনে প্রয়োজনে পাহারার ব্যবস্থা করে ঘরে রাখা নিশ্চিত করতে হবে।

গত ১মার্চ থেকে ২৮মার্চ পর্যন্ত বিদেশ থেকে ১১হাজার ও স¤প্রতি দেশের বিভিন্ন জেলা থেকে ১০হাজারের বেশি লোক সাতক্ষীরায় এসেছে। ঢাকা-নারায়নগঞ্জসহ আক্রান্ত জেলা থেকে আগত ব্যক্তিদের মাধ্যমেই দেশের বিভিন্ন জেলায় করোনার সংক্রমণ হচ্ছে, সুতরাং আমাদের সকলের ওয়াদা করতে হবে যেভাবেই হোক বাইরে থেকে আসা ব্যক্তিদের ঘরে রাখতে হবে। সাধারণ মানুষের পাশে সরকারি সহায়তার বিষয়ে জেলা প্রশাসক এসএম মোস্তফা কামাল বলেন- ‘ইতোমধ্যে আমি জেলার সার্বিক বিষয় সরকারের দৃষ্টিতে দিয়েছি।

কলারোয়া উপজেলায় ৯৯ মে.টন চাল, ৪লাখ ৩০হাজার টাকা, ৪০হাজার টাকার শিশু খাদ্য বরাদ্দ এসেছে। আরো আসবে। উপজেলা প্রশাসনের নিজস্ব রাজস্ব ফান্ড থেকে ১০লাখ টাকা পর্যন্ত মানুষের সেবায় খরচ করা যাবে। এ ফান্ড থেকে হাসপাতালে পিপিই সামগ্রি দিতে পারেন। খাদ্যবাবন্ধসহ বিভিন্ন বরাদ্দ থাকবে। তবে বরাদ্দ কীভাবে কাজে লাগাচ্ছেন ও ত্রাণ সহায়তা বিতরণ সুষ্ঠুভাবে হচ্ছে কিনা সেটাই গুরুত্বপূর্ণ বিষয়। জনপ্রতিনিধিদের উদ্দেশ্যে জেলার শীর্ষ কর্মকর্তা মোস্তফা কামাল বলেন-সমন্বয় করে সঠিক তালিকা প্রনয়নের মাধ্যমে দল-মত নির্বিশেষে নিন্ম আয়ের সকল শ্রেণি পেশার মানুষকে ওয়ার্ড ভিত্তিক বিভাজন করে সহায়তা প্রদান করতে হবে। স¤প্রসারিত তালিকা প্রনয়ণে কমিটি গঠন করা হয়েছে।

পরিবহন শ্রমিকদেরও সেই তালিকায় অন্তর্ভূক্ত করতে হবে। ট্যাগ অফিসারদের মাধ্যমে ইউনিয়ন পরিষদ, পৌরসভা এগুলো বিতরণ করবেন। উপজেলা চেয়ারম্যান, ইউএনও’কে ডাকবেন। খাদ্যসামগ্রির প্যাকেট তৈরি করবেন। যারা হাত পাততে পারে না অথচ অসহায়ত্বে আছেন তাদের বাড়িতে মোটরসাইকেলযোগে প্যাকেট পাঠিয়ে দিবেন। জেলা ম্যাজিস্ট্রেট এসএম মোস্তফা কামাল হুশিয়ারী উচ্চারণ করে বলেন-কোন অভিযোগ বরদাশত করা হবে না। অভিযোগ প্রমানিত হলে কঠোর ব্যবস্থা নেয়া হবে আর অভিযোগ মিথ্যা প্রমানিত হলে অভিযোগকারীর বিরুদ্ধেও কঠোর ব্যবস্থা নেয়া হবে। উদ্বুধ পরিস্থিতিতে কোন বিভ্রান্তি, উস্কানি, ভুয়া সংবাদ ও উদ্দেশ্য প্রণোদিত গুজব রটনা করলে তাদের আইনের আওতায় আনা হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্দেশনা মনে করে দিয়ে জেলা প্রশাসক বলেন-সবাই মিলেমিশে ঐক্যবদ্ধভাবে কাজ করবেন। এই পরিস্থিতি কতদিন থাকবে জানি না। দুর্যোগের এই মুহুর্তে কেউ প্রতিদ্ব›িদ্বতা- প্রতিযোগিতা-প্রতিহিংসা করবেন না, সাতক্ষীরা জেলাকে কলঙ্কিত করবেন না। কেউ যদি চুরি করেন সে এককভাবে চোর, অন্য জনপ্রতিনিধিরা তার দায় নেবে না। সভায় উপজেলা পরিষদের চেয়ারম্যান আমিনুল ইসলাম লাল্টু বলেন-ত্রাণের ক্ষেত্রে একশ্রেণির মানুষ সত্যি তালিকা থেকে বাদ গেছেন। তালিকা সঠিক থাকলে সহায়তা বিতরণে স্বচ্ছতা আসবে। নির্ভুলভাবে সকল শ্রেণিপেশার মানুষ যাতে তালিকায় অন্তর্ভূক্ত হয় সেদিকে জোর দিতে হবে। কলারোয়ার কোন জনপ্রতিনিধি চাল চুরি কেউ করবে না, ওয়াদা করছি।

উপজেলা আওয়ামীলীগে সভাপতি ও সাবেক উপজেলা পরিষদের চেয়ারম্যান ফিরোজ আহম্মেদ স্বপন বলেন-ওয়ার্ড ভিত্তিক তালিকা করে ইউএনও’র কাছে জমা দেয়া হবে। অতীতের চেয়ে বর্তমান পরিবেশ অত্যন্ত ভালো। উপজেলা নির্বাহী অফিসার আরএম সেলিম শাহনেওয়াজ বলেন-ইতোমধ্যে আসা বরাদ্দ ইউনিয়ন পরিষদে বন্টন করে দেয়া হয়েছে।

থানার অফিসার ইনচার্জ (ওসি) শেখ মুনীর-উল-গীয়াস বলেন, ‘বর্তমানে আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে। ত্রাণ বিতরণে কোন অনিয়ম নেই। আমরা যেনো চাল চোর না হই। এখন মানুষকে সেবা দেয়ার সূবর্ণ সুযোগ, সেটা কাজে লাগাতে হবে। ব্যক্তি নিরাপত্তাকে গুরুত্ব দিয়ে আমাদের সর্বোচ্চ দায়িত্বশীল আচরণ করতে হবে।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা (ইউএইচ এন্ড এফপিও) ডাক্তার জিয়াউর রহমান বলেন- ‘পিপিই সামগ্রি কম আছে তবে গøাভস নাই। সভায় আরো বক্তব্য রাখেন-কলারোয়া পৌরসভার ভারপ্রাপ্ত মেয়র প্রধান শিক্ষক মনিরুজ্জামান বুলবুল, যুগিখালী ইউপি চেয়ারম্যান রবিউল হাসান, লাঙ্গলঝাড়া ইউপি চেয়ারম্যান প্রধান শিক্ষক নুরুল ইসলাম ও প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা সুলতানা জাহান। এসময় আরো উপস্থিত ছিলেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আক্তার হোসেন, উপজেলা পরিষদের দুই ভাইস চেয়ারম্যান কাজী আসাদুজ্জামান সাহাজাদা ও শাহানাজ নাজনীন খুকুসহ সকল ইউনিয়ন পষিদের চেয়ারম্যান,উপজেলা আ.লীগের সাধারণ সম্পাদক আলিমুর রহমান, কৃষি অফিসার কৃষিবিদ মহাসীন আলী, কলারোয়া প্রেসক্লাবের যুগ্ম সাধারণ সম্পাদক ও কলারোয়া নিউজের সম্পাদক প্রভাষক আরিফ মাহমুদ সহ সাংবাদিকবৃন্দ প্রমুখ।