সর্বশেষ সংবাদ

নগরঘাটা এলাকায় গুজবকে পুজি করে অধিক মূল্যে লবণ বিক্রির অভিযোগ

মোঃ মামুন হোসেন / আবু সাঈদ : লবণের দাম বেড়েছে এমন গুজব ছড়িয়ে পড়ছে তালা উপজেলাসহ পাটকেলঘাটা থানার পোড়ার বাজার, ফুলবাড়ি বাজার মৌলভী বাজারসহ অন্যান্য ছোট-বড় দোকান গুলোতে । প্রতি কেজি লবণের দাম ১০০-১২০ টাকা দ্বরে বিক্রি হচ্ছে সারাদেশে এমনই গুজব ছড়াচ্ছে একটি অসাধু চক্র।

১৯ নভেম্বর সন্ধ্যা ৭ ঘটিকার সময় নগরঘাটা পোড়ার বাজারের পাশের স্থানীয় বাসিন্দা ইমন নামের একটি ছেলে বাজারে কয়েকটি দোকানে লবণ ক্রয় করতে যেয়ে ফিরে আসে। বাড়ি ফিরে জানায় বাজারে লবণ পাওয়া যাচ্ছেনা। দু-এক দোকানে আছে তবে দোকানি অধিক মূল্য চাইলে সে নগরঘাটা রাইচমিল মোড়ে অবস্থিত মোঃ মতলেব এর ছেলে মোঃ মোস্তাক এর দোকান থেকে দ্বিগুন মুল্য দিয়ে ২ প্যাকেট লবণ ক্রয় করে। দ্বিগুন মূল্যের কথা তার বড় ভাই জানতে পেরে নিশ্চিত হতে তালা উপজেলা সহকারী ম্যাজিস্ট্রেট (ভূমি) খন্দকার রবিউল ইসলামের মুঠোফোনে যোগাযোগ করেন। তিনি ভুক্তভোগীকে জানান, এটা নিছকই একটি গুজব মাত্র। খুব দ্রুত সময়ে পোড়ার বাজারসহ আশপাশের বাজার গুলোতে অভিযান পরিচালনা করা হবে।

পরবর্তিক্ষণে উক্ত দোকানে লবণ গুলো নিয়ে গেলে প্রথমে তিনি ঐ লবণ বিক্রি করেননি বলে জানালেও উপস্থিত ক্রেতা সাধারণের রসানলে পড়ে তার ভুল স্বীকার করেন এবং পরবর্তিতে এমন ভুল হবেনা বলে জানান। উক্ত দোকানদার মোস্তাকের বিরুদ্ধে এর আগেও একই ফ্রিজে মাচ-মাংস, আইসক্রিম, কেক ও ঠান্ডা পানি রেখে ব্যবসা করায় মুচলেকা দেওয়ার অভিযোগ আছে।

তালা উপজেলা নির্বাহী অফিসার ইকবল হোসেন এটা একটি নিছক গুজব বলে জানিয়েছেন । তিনি আরো বলেন, লবণের দাম বাড়ার কোন কারণ নেই। লবণের দাম বৃদ্ধির বিষয়টি সম্পূর্ণ গুজব। এ ধরনের গুজব ছড়িয়ে কেউ ক্রেতাদের ঠকানোর চেষ্টা করলে কঠোর ব্যবস্থা নেয়া হবে। একটি সিন্ডিকেট মানুষকে বিভ্রান্ত করার জন‌্য অপপ্রচার চালাচ্ছে। এব‌্যাপারে আমরা তৎপর রয়েছি। তাই গুজবে কান না দিয়ে সবাইকে সচেতন থাকার আহবানও জানান তিনি।

জানা গেছে, দেশব্যাপী লবণের কেজি ১০০-১২০ হয়েছে এমন গুজবে বিভ্রান্ত হয়ে বেশি মুনাফার লোভে উপজেলার গ্রামাঞ্চলের অনেক দোকানে লবণ বিক্রি করা বন্ধ করে দিয়েছে এক শ্রেণির ব্যবসায়ী। এতে সাধারণ মানুষের মধ্যে বিরূপ প্রতিক্রিয়া দেখা দিচ্ছে। লবণের দাম বেড়ে যাচ্ছে, এমন গুজবে সাধারণ মানুষ লবণ কিনতে ভিড় করছেন বিভিন্ন হাটবাজারে।

স্থানীয় কয়েকজন রাজনৈতিক নেতা বলছেন, সরকার বিরোধী একটি কুচক্রী মহল দেশের উন্নয়ন কর্মকাণ্ডকে আড়াল করতে গুজব ছড়িয়ে সাধারণ মানুষকে বিক্ষুব্ধ করতে চাচ্ছে। দেশের শান্তিপূর্ণ পরিস্থিতিকে অশান্ত করে রাজনৈতিক ফায়দা হাসিলের জন্য এসব মিথ্যা বানোয়াট অপপ্রচারের আশ্রয় নিয়েছে একটি মহল।

error: লাল সবুজের কথা !!