নগরঘাটায় যথাযথ মর্যাদায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

20

মো. মামুন হোসেন : ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে নানা আয়োজনে তালা উপজেলার অন্তর্গত নগর ঘাটা বঙ্গবন্ধু পেশাভিত্তিক বিদ্যালয়, নগরঘাটা কবি নজরুল বিদ্যাপীঠ, নগর ঘাটা আদর্শ মাধ্যমিক বালিকা বিদ্যালয় সহ নগরঘাটা বল ফিল্ড, নগরঘাটা বোর্ড সরকারি প্রাথমিক বিদ্যালয়, কালিবাড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয়, মিঠা বাড়ি, রহমতিয়া, আসাননগর, নিমতলা সহ সকল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করা হয়েছে।

এ উপলক্ষে ২১ শে ফেব্রুয়ারি ভোরে বিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীদের অংশগ্রহণে শহীদ মিনারে পুস্পস্তবক অর্পণ করার মধ্য দিয়ে দিনটির আনুষ্ঠিকতা শুরু হয়। তবে নগরঘাটা সরকারি প্রাথমিক বিদ্যালয় গুলোতে নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠানে শহীদ মিনার না থাকায় শুধুমাত্র র্যালি বের করতে দেখা যায়।

পরে শহীদদের স্মরণে এক মিনিট নিরাবতা পালন, শোভাযাত্রা, ভাষা শহীদদের নিয়ে স্মৃতিচারণ মূলক আলোচনা সভা সহ নানা কর্মসূচির আয়োজন করা হয়।

নগরঘাটা কবি নজরুল বিদ্যাপীঠ এর প্রধান শিক্ষক সাইদুল আলম বাবলু জানান, ভাষা আন্দোলনের মাধ্যমেই মূলত আমরা নিজ জীব ভাষা মাতৃভাষায় কথা বলতে পারছি। ভাষা শহীদদের ঋণ কখনো শেষ করা যাবেনা। শিক্ষার্থীর মাঝে ভাষা আন্দোলনের গুরুত্ব তুলে ধরা এবং শহীদদদের শ্রদ্ধাভরে স্মরণ করার জন্যই এই দিবসটি উদযাপিত হচ্ছে।

বঙ্গবন্ধু পেশাভিত্তিক মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা লায়লা পারভীন সেঁজুতি জানান, প্রতিবছর এই দিনে শহীদদের শ্রদ্ধাভরে স্মরণ করার জন্য নানা আয়োজন করা হয়। শিক্ষার্থীরা সক্রিয় ভাবে অংশগ্রহণ করে। তিনি আরো জানান, বাঙালী হিসেবে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করা আমাদের দায়িত্ব। শিক্ষার্থীদের মাঝে ভাষা আন্দোলনের চেতনা তুলে ধরা প্রয়োজন। তাই নানা আয়োজনে দিবসটি পালন করার চেষ্টা করি।

প্রত্যেকটি র্যালী ও আলোচনা সভায় উপস্থিত ছিলেন, নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান শিক্ষকসহ অন্যান্য শিক্ষকবৃন্দ, সকল শ্রেণির শিক্ষার্থীবৃন্দ, ম্যানেজিং কমিটি ও এলাকার বিভিন্ন পর্যায়ের গন্যমান্য ব্যক্তিবর্গ।