সর্বশেষ সংবাদ

নওগাঁর মান্দায় বোরো ধান চাষ করে কৃষকের সর্বনাশ!

মাহবুবুজ্জামান সেতু, নওগাঁ প্রতিনিধি : নওগাঁর মান্দায় বোরো ধান চাষ করে কৃষকের সর্বনাশ! জানা গেছে যে, উপজেলার তেঁতুলিয়া ইউপির পিড়াকৈর গ্রামের রমজান আলী সরদারের ভ্যান চালক ছেলে আব্দুল কুদ্দুস (৩০) এ বছর বোরো ধান চাষ করে অর্থনৈতিক ভাবে ব্যাপক ক্ষতি গ্রস্থ হয়েছেন।

তার নিজের জায়গা জমি বলতে কিছুই নেই। তিনি ভ্যান চালিয়ে জীবিকা নির্বাহ করে থাকেন। অনেক কষ্টে ৫ বিঘা জমি মানুষের কাছ থেকে কন্ট্্রাক নিয়ে বোরো ধান চাষ করে ছিলেন। একদিকে পেকার আক্রমণ অন্যদিকে শিলা বৃষ্টিতে তার রোপনকৃত বোরো ধান নষ্ট হওয়ায় সর্বশান্ত হয়ে গেছেন তিনি।

এব্যাপারে ভ্যান চালক আঃ কুদ্দুস এর সাথে কথা বললে তিনি জানান, আমি অনেক কষ্ট করে ভ্যান চালিয়ে এবং সমিতি থেকে ঋণ গ্রহন করে ৮ হাজার টাকা প্রতি বিঘা অন্যের জমি কন্ট্রাক নিয়ে ধান চাষ করে ছিলাম।

বর্তমানে আমি বড় অসহায় হয়ে পড়েছি। কিছু ধান কাটা হয়েছে, কিছু ধান এখনো পানির নিচে তলিয়ে আছে। ধান কাটা শ্রমিকদের মজুরী দেওয়ার পরে বর্তমানে আমি নিঃস্ব হয়ে পড়েছি। আমার শুধু রয়েছে সমিতির ঋণ। বাড়ীতে খাবারের মত ধান চাল বলতে কিছুই নেই। যেটুকু আছে সেটুকু বাজারে বিক্রয় করতে নিয়ে গেলে ক্রয় করার মত কোন ক্রেতা না পেয়ে বড় বেকায়দায় আছি। আমি সরকারের পক্ষ থেকে আর্থিক সহযোগিতা কামনা করতেছি।

error: লাল সবুজের কথা !!