সর্বশেষ সংবাদ

নওগাঁর মান্দায় এসএসসির ফলাফলে সাফল্যের শীর্ষে যেসব প্রতিষ্ঠান

মাহবুবুজ্জামান সেতু, নওগাঁ প্রতিনিধি : মাধ্যমিক স্কুল সার্টিফিকেট পরীক্ষায় (এসএসসি) নওগাঁর মান্দা উপজেলায় ‘কশব উচ্চ বিদ্যালয়’ শতভাগ পাশ করার পাশাপাশি ৪৯ জন জিপিএ-৫ পেয়ে প্রথম স্থান অর্জন করেছে। অপরদিকে, কালীগ্রাম দোডাঙ্গী উচ্চ বিদ্যালয় থেকে ১৩৩ জন পরীক্ষায় অংশগ্রহণ করে সকলেই কৃতিত্বের সহিত পাশ করে এবং ৩৯ জন জিপিএ-৫ পেয়ে দ্বিতীয় স্থান অধিকার করে।

শিক্ষার্থীরা কৃতিত্বের সাথে পাশ করায় এবং এ বিদ্যালয়টি প্রথম স্থান অর্জন করায় আনন্দিত ও পুলকিত অভিভাবকরা। এতো ভাল ফলাফল করায় শিক্ষকদের সাধুবাদ জানিয়েছেন অভিভাবকরা।

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস সূত্রে জানা যায়, এ উপজেলা থেকে ৬৬টি স্কুল এসএসসি পরীক্ষায় অংশ নেয়। এরমধ্যে কশব উচ্চ বিদ্যালয় শতভাগ পাশ করে প্রথম স্থান অর্জন করেছে।

এ বিদ্যালয় থেকে ১০৩ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে শতভাগ পাশ করেছে। এরমধ্যে বিজ্ঞান বিভাগ থেকে ৫৮ জন, মানবিক থেকে ৩৭ জন এবং বাণিজ্য থেকে ৮ জন। আর জিপিএ-৫ পেয়েছে বিজ্ঞান বিভাগ থেকে ৪৯ জন।

জানা গেছে, উপজেলা সদর থেকে পূর্বদিকে প্রায় ১৮ কিলোমিটার দূরে কশব ইউনিয়নের প্রত্যন্ত এলাকায় ‘কশব উচ্চ বিদ্যালয়’ টি অবস্থিত।

নিভৃত পল্লীতে গড়ে উঠা এ বিদ্যালয়টি উপজেলার মধ্যে প্রথম স্থান অর্জন করেছে।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোবারক আলী সরদার বলেন, শিক্ষার্থীদের ভাল ফলাফল করার একটাই কারণ, আমরা বিশেষ করে গ্রীষ্মকালীন ছুটি এবং রমজানের ছুটির সময়গুলোতে পাঠদান করে থাকি। শিক্ষকরা যত্নের সাথে শিক্ষার্থীদের পাঠদান করান। গতবার আমরা উপজেলায় দ্বিতীয় হয়েছিলাম।

উল্লেখ্য, উপজেলা শিক্ষা অফিস সূত্রে জানা যায়,এবারে ২০১৯ সালোর এসএসসি ও সমমানের পরীক্ষায় উচ্চ বিদ্যালয়,উচ্চ বিদ্যালয় ও কলেজ এবং মাদ্রাসা পর্যায়ের সর্বোমোট ১০৭ টি প্রতিষ্ঠানের ৪৩২৬ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করে। এদের মধ্যে ৩৯১৪ জন উত্তীর্ণ হয়। ফলাফলে শতভাগ পাশ নিশ্চিত করে কসব উচ্চ বিদ্যালয়,কালীগ্রাম দোডাঙ্গী উচ্চ বিদ্যালয়,মান্দা থানা আদর্শ বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজ,রামনগর উচ্চ বিদ্যালয়,পি কে এ উচ্চ বিদ্যালয়,ভালাইন এস.এফ উচ্চ বিদ্যালয়,বিষ্ণপুর চকশৈল্যা উচ্চ বিদ্যালয়,লক্ষীরামপুর উচ্চ বিদ্যালয়,কালিকাপুর চককালিকাপুর স্কুল এন্ড কলেজ,চকউমেদ উচ্চ বিদ্যালয়,মৈনম মাধ্যমিক বালিকা বিদ্যালয়,ছোটমুল্লুক বালিকা উচ্চ বিদ্যালয়, জি এস বালিকা উচ্চ বিদ্যালয়,পাঁজরভাঙ্গা উচ্চ বিদ্যালয়,গোটগাড়ী বালিকা উচ্চ বিদ্যালয়,এনায়েতপুর আইডিয়াল উচ্চ বিদ্যালয়,চকচম্পক ছোট মাধ্যমিক বালিকা বিদ্যালয়,দেউল দূর্গাপুর আল আরাবিয়া দাখিল মাদ্রাসা,কালিকাপুর আলিম মাদ্রাসা,পিড়াকৈর দাখিল মাদ্রাসা,জাফরাবাদ আদর্শ দাখিল মাদ্রাসা,গোবিন্দপুর দাখিল মাদ্রাসা। এসব প্রতিষ্ঠানের মধ্যে সাফল্যের শীর্ষে অবস্থান কশব উচ্চ বিদ্যালয়ের এবং দ্বিতীয় স্থানে রয়েছে কালীগ্রাম দোডাঙ্গী উচ্চ বিদ্যালয়।

মান্দা উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) খন্দকার মুশফিকুর রহমান বলেন, প্রতিষ্ঠানটি উপজেলা সদর থেকে অনেক দূরে প্রত্যন্ত এলাকায় অবস্থিত। আর প্রত্যন্ত এলাকা থেকে এতো সুন্দর ফলাফল করায় অভিনন্দন শিক্ষার্থীদের। সেই সাথে শিক্ষকদের ধন্যবাদ জানাই। কারণ ওই স্কুলের শিক্ষার্থীদের ভাল ফলাফলের পেছনে শিক্ষকদের যথেষ্ট অবদান রয়েছে।

error: লাল সবুজের কথা !!