সর্বশেষ সংবাদ

দেবহাটা উঃপারুলিয়া ছকিনা ব্রিকস বন্ধের দাবীতে এলাকাবাসীর মানববন্ধন

কে.এম রেজাউল করিম, দেবহাটা ব্যুরোঃ দেবহাটা উপজেলার উত্তর পারুলিয়া ছকিনা ব্রিকস বন্ধের দাবীতে এলাকাবাসীর মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। উক্ত ব্রিকসের কারনে এলাকার বিপর্যয় ঘটছে এই অভিযোগে এলাকাবাসীর উদ্যোগে বিকাল ৪টায় উক্ত ব্রিকসের সামনে অনুষ্ঠিত মানববন্ধন ও সমাবেশে সভাপতিত্ব করেন পারুলিয়া ইউনিয়নের ৩নং ওয়ার্ড ইউপি সদস্য সাহেব আলী।

এসময় বক্তব্য রাখেন ২নং পারুলিয়া ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি সজীব হোসেন, সাবেক ছাত্রলীগ নেতা মোস্তফা কামাল সুইট, উপজেলা ছাত্রলীগের উপদপ্তর সম্পাদক সবুজ হোসেন, পবিত্র ঘোষ প্রম‚খ। এ সময় বক্তরা বলেন, সেকেন্দার মাঠে ইটভাটা নির্মাণ করে এই এলাকায় মারাত্মক পরিবেশ বিপর্যয় দেখা দিয়েছে। এই এলাকায় আনসার আলি সরকারি প্রাইমারি স্কুল, কুলিয়া উচ্চ বালিকা বিদ্যালয়, দক্ষিন কুলিয়া এবতেদায়ি মাদ্রাসা এবং কুলিয়া এলাহী বক্সদাখিল মাদ্রাসা, কুলিয়া জামে মসজিদসহ কয়েকটি প্রতিষ্ঠান রয়েছে। এখানে ভাটার কালো ধোয়ায় ক্ষতিগ্রস্থ হচ্ছে শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। একই সাথে নষ্ট হচ্ছে এই এলাকার হাজার হাজার বিঘা জমির ফসল। বিপন্ন হচ্ছে মানুষের স্বাস্থ্য। জনবসতি এলাকায় ইটের ভাটা স্থাপনের পর থেকে পরিবেশ দ‚ষণ, ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি, ইট পরিবহনের কারণে কাঁচা রাস্তায় বড় বড় গতের্র সৃষ্টি হয়েছে।

ফলে বৃষ্টির পানিতে ভরপুর হয়ে পড়েছে সড়কটি। তথ্যমতে, সাতক্ষীরায় পরিবেশ অধিদপ্তরের নীতিমালা লংঘন করে ও প্রশাসনের পূর্বাানুমতি ছাড়াই দেবহাটার উঃ পারুলিয়া গ্রামে বসতবাড়ি ও শিক্ষা প্রতিষ্ঠানের সন্নিকটে চার ফসলি জমিতে প্রস্তাবিত ছকিনা ব্রিকস নামের ইটভাটা নির্মাণ কাজ শুরু করা হয়। এরপর এলাকাবাসির অভিযোগের ভিত্তিতে ভাটা মালিক মোশারফ হোসেন মুসাকে গত ১৪ সেপ্টেম্বর বেলা সাড়ে ১১টায় খুলনা পরিবেশ অধিদপ্তরে হাজির হওয়ার জন্য নোটিশ প্রদান করা হলেও তিনি সেখানে হাজির হননি। হাজির না হয়ে তিনি আবারও ভাটার কাজ চালিয়ে যাওয়ায় পরিবেশ অধিদপ্তর থেকে গত ২০ সেপ্টেম্বর ২২.০২.০০৪০.০৩৬.৬১.০০৫.১৬.১০৬৫ স্মারকে তাকে প‚নরায় ভাটার যাবতীয় কাজ বন্ধ রাখার নির্দেশসহ তার বিরুদ্ধে বাংলাদেশ পরিবেশ সংরক্ষন আইন ১৯৯৫ এবং ইট প্রস্তুত ও ভাটা স্থাপন আইন, ২০১৩ অনুযায়ী কেন ব্যবস্থা গ্রহন করা হবে না সেই মর্মে লিখিতভাবে আবারও নোটিশ জারী করা হয়েছিল। এলাকাবাসী দ্রুত ইটভাটাটি বন্ধের নির্দেশ প্রদানসহ পরিবেশ রক্ষার্থে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেছেন।

error: লাল সবুজের কথা !!