দেবহাটায় সরকারের ভিজিডির সুবিধা পাচ্ছে ২৫২৪ পরিবার

7
লাল সবুজের কথা- Lal Sobujer Kotha

কে.এম রেজাউল করিম দেবহাটা ব্যুরো: দেবহাটা উপজেলার ৫টি ইউনিয়নে ২৫২৪ পরিবার বর্তমান সরকারের ভিজিডি সেবা গ্রহন করতে চলেছে। অনলাইনে আবেদন পরবর্তী উপজেলা ভিজিডি কমিটির যাচাই-বাছাই শেষে চুড়ান্তদের মাঝে সরকারি সেবা পৌঁছে দিতে কাজ করছে কর্তৃপক্ষরা। উপজেলা মহিলা বিষয়ক অফিসার নাজমুন নাহার জানান, মহিলা বিষয়ক অধিদফতরের অধিনে ২০১৯-২০ অর্থ বছরে উপজেলার ৫টি ইউনিয়েনে মধ্যে কুলিয়ায়-৫৭০, পারুলিয়ায়-৬০০,সখিপুর-৪১৪, নওয়াপাড়া-৫৭০ এবং দেবহাটা সদর- ৩৭০টি পরিবারকে চুড়ান্ত করা হয়েছে।

উক্ত পরিবারের সদস্যরা প্রত্যেকে মাসে ৩০ কেজি হারে বিনামূল্যে খাদ্য শষ্য পাবেন। বিনামূল্যে বিভিন্ন প্রশিক্ষণ ও সরকারি সুবিধা গ্রহন করবেন। এছাড়া সরকারি নিয়ম অনুযায়ী এনজিও সংস্থার মাধ্যমে ২শত টাকা হারে সঞ্চয় গ্রহন করা হবে। যা চক্র শেষে লাভ সহ ফেরত দেওয়া হবে। যারা এই সুবিধা গ্রহন করবেন তাদের কেউই সন্তানদের বাল্যবিবাহ, যৌতুক দেওয়া-নেওয়া করতে পারবেন না।

এছাড়া মানবপাচার প্রতিরোধে কাজ করবে। বিভিন্ন দিবসের কর্মসূচিতে অংশ গ্রহন করে নিজেদের যোগ্য করে তোলা। নারী ও শিশু নির্যাতনের প্রতিরোধ গড়ে তোলা, সন্তানদের বিদ্যালয়ে প্রেরণ, ২ বছরে নিজেদের ভাগ্যের উন্নয়ন করবে।

তিনি আরো জানান, যারা নিজেদের সন্তানকে বাল্যবিবাহ প্রদান করবেন, স্থান্তর হবেন, মৃত্যুবরণ, হস্তান্তর করবেন তাদের কার্ড বাতিল হবে। এছাড়া যদি কেউ তথ্য গোপন করে সে ক্ষেত্রেও তার কার্ড বাতিল হবে।