দুই টাকার কয়েন হলে কি হবে তার এক টাকাও মূল্য নেই

346
tak

মোঃ মামুন হোসেনঃ তালা উপজেলার নগরঘাটাসহ আশপাশের বাজার গুলোতে ২ টাকার কয়েন নিয়ে বিপাকে পড়ছেন ব্যবসায়ীরা। এমনকি পোড়ার বাজারে এলে যখন ভিক্ষুকের লম্বা লাইন পড়ে যায় তখনও ২ টাকার কয়েন নিতে চান না অনেক ভিখারি।
সরেজমিনে গিয়ে দেখা যায়- পোড়ার বাজারসহ তালা উপজেলার সকল বাজারের অধিকাংশ ছোট-বড় মুদি ও অন্যান্য দোকান গুলোতে ধাতব মুদ্রার ২ টাকার কয়েন নিয়ে বিপাকে, বিব্রত আর অহেতুক বিরম্বনার সম্মুখিন হচ্ছেন ক্রেতা-বিক্রেতারা। সংখ্যায় ২/১টি কয়েন নিতে চায়লেও একটু বেশি সংখ্যায় হলে আর ২ টাকার কয়েন নিতে চান না ক্রেতা ও বিক্রেতা উভয়ই। ফলে প্রতিনিয়ত ব্যবসায়ীদের সাথে ক্রেতাদের কথা কাটাকাটি ও বাকবিতন্ডা ঝগড়াতেও রূপ নিতে দেখা যায় শুধুমাত্র কয়েনকে ঘিরে। এমনকি শতকরা কমিশন দিয়েও চালাতে পারছেন না অধিক সংখ্যক ২ টাকার ধাতব মুদ্রার কয়েন। মূল্য থাকলেও মূল্যহীন হয়ে পড়েছে এগুলো, যেন অচল পয়সা।
তাছাড়া বিভিন্ন কোম্পানি গুলোর ডেলিভারি ম্যানরাও পণ্য ডেলিভারি দিয়েও ব্যবসায়ীদের কাছে রেজগি নিতে অস্বীকৃতি জানান। যেন বাজারে মৃল্যহীন হয়ে গেছে। ব্যবসায়ীরা অভিযোগ করে জানান- ‘সরকারি, বেসরকারি কোন ব্যাংক-বীমাও ধাতব মুদ্রা নেয় না। এমন কি ২/৫/১০ টাকার কাগুজে নোট পর্যন্ত নিতে অস্বীকৃতি জানান। ধাতব মুদ্রার কয়েনগুলোর গতি আনতে কিংবা কয়েন বিড়ম্বনার প্রতিকার করতে সরকারের ঊর্দ্ধতন কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করেছেন ভূক্তভোগিরা।