তালায় রুগীদের ব্যবস্থাপত্র নিয়ে ফটোসেশনে ঔষধ কোম্পানীর রিপ্রেজেনটেটিভরা

27
তালায় রুগীদের ব্যবস্থাপত্র নিয়ে ফটোসেশনে ঔষধ কোম্পানীর রিপ্রেজেনটেটিভরা

এসএম বাচ্চু,তালা: তালা উপজেলার একমাত্র সরকারী চিকিৎসা সেবা প্রতিষ্ঠান উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স (৫০শয্যা বিশিষ্ট) হাসপাতালটিতে যেমন ডাক্তারের সংকট তেমন সেবা নিতে আসা রুগী ও রুগীর স্বজনরা ঔষধ কোম্পানির রিপ্রেজেনটেটি দের ফটো সেশনে অতিষ্ঠ হয়ে পড়েছে ।

সরজমিনে ঘুরে দেখা যায়,উপজেলা হাসপাতালে রোগীর চেয়ে ঔষধ কোম্পানির প্রতিনিধিদের ভিড় বেশি। কোম্পানির রিপ্রেজেন্টেটিভদের ভিড়ে বৃদ্ধ,শিশু,মহিলা রোগীরা নাকাল অবস্থায় পড়েছেন। রোগীর প্রেসক্রিপশন নিয়ে কৌশলে ফটোশেসনে মেতে উঠছেন ওষুধ কোম্পানির প্রতিনিধিরা।ঔষধ কোম্পানির রিপ্রেজেনটেটিভরা নিজেদের অবস্থান কোম্পানির কাছে তুলে ধরতে তারা রোগীর ব্যবস্থাপত্রে নিয়ে মোবাইলে ছবি তুলে নিচ্ছেন। বহির্বিভাগের সামনে এবং কোন রোগী ডাক্তারের চেম্বার থেকে বেরিয়ে আসার সঙ্গে সঙ্গে তার প্রেসক্রিপশন নিয়ে ছবি তোলা হচ্ছে।

প্রতিদিন সকাল থেকে বহির্বিভাগ খোলা থাকা পর্যন্ত রিপ্রেজেনটেটিভদের ভিড় পড়ে। ডাক্তারের কাছে চিকিৎসা নিয়ে রোগীরা বেরিয়ে এলেই প্রেসক্রিপশন দেখতে হুমড়ি খেয়ে পড়ে কোম্পানির লোকেরা। এতে করে রোগী ও তার স্বজনরা অতিষ্ঠ হয়ে উঠেছে। নিয়মানুযায়ী সপ্তাহে দুদিন হাসপাতালে চিকিৎসকদের ভিজিট করার কথা। কিন্তু রিপ্রেজেন্টেটিভরা নিয়ম অমান্য করে প্রতিদিন হাসপাতালের ভেতরে প্রবেশ করে ও হাসপাতালে প্রধান ফটকে দাড়িয়ে থাকে ছবি তুলতে। এ ছাড়াও হাসপাতালের বহির্বিভাগের সামনে রোগীদের প্রেসক্রিপশন নিয়ে তাদের কোম্পানির ওষুধ লেখা আছে কি না তা দেখতে রোগীদের ওপর প্রায় হুমড়ি খেয়ে পড়ছেন তারা।

নাম প্রকাশে অনিচ্ছুক কয়েক জন রিপ্রেজেনটেটিভ জানান, আমরা এভাবে রুগী বা রুগীর আতœীয় স্বজদের ভোগান্তী দিতে চাই না কিন্তু আমাদের কিছু করার নেই ভাই কারণ চিকিৎসক আমাদের কোম্পানীর ঔষধ লিখল কিনা সেটা ফটো না তুলে পাঠালে প্রতি মাসিক মিটিং বর্সরা গালিগালাজ করেন ।