তালায় প্রশিক্ষন শেষে নারীদের মাঝে কৃষি উপকরন বিতরন

9

এসএম বাচ্চু, তালা প্রতিনিধি: তালা উপজেলার প্রান্তিক ও সুবিধাবঞ্চিত ৪০জন নারীকে পৃথক ভাবে কৃষি ও বাগান পরিচর্যা বিষয়ক ২দিনের প্রশিক্ষন প্রদান করা হয়েছে। বৃহস্পতিবার দুপুরে তালাস্থ দলিত অফিস চত্বরে প্রশিক্ষনের সমাপনী শেষে নারীদের মাঝে বীজ সহ কৃষি উপকরন বিতরন করা হয়।

দাতা সংস্থা ফান্ডাজিঅন সানজিনো অনলুস- ইতালী’র সহযোগীতায় এবং বেসরকারি সংস্থা দলিত’র টিপসি প্রকল্প’র আওতায় প্রশিক্ষনের সমাপনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, দলিত প্রকল্প ব্যবস্থাপক মো. তরিকুল ইসলাম। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, তালা উপজেলা পরিষদ চেয়ারম্যান ঘোষ সনৎ কুমার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, তালা উপজেলা কৃষি অফিসার কৃষিবীদ মো. আব্দুল্লাহ আল মামুন ও উপজেলা মহিলা বিষয়ক অফিসার নাজমুন নাহার।

এ সময় অন্যান্যের মধ্যে তালা রিপোর্টার্স ক্লাবের সাধারন সম্পাদক বি. এম. জুলফিকার রায়হান, দলিত’র হিসাব রক্ষন অফিসার কৃষ্ণপদ দাশ, প্রকল্প সমন্বয়কারী ইকবাল জামিল ও কম্পিউটার প্রশিক্ষক পবিত্র কুমার দাশ সহ উপকারবোগীরা উপস্থিত ছিলেন।

জানাগেছে, উপজেলার বিভিন্ন গ্রামের সুবিধা বঞ্চিত, দরিদ্র এবং পিছিয়ে পড়া জনগোষ্ঠির ৪০জন নারীকে দুটি গ্রুপে বিভক্ত করে পৃথক ভাবে গত ১৭ থেকে ১৮ ফেব্রুয়ারি এবং ১৯ থেকে ২০ ফেব্রæয়ারী ২দিন দিন করে কৃষি ও বাগান পরিচর্যা বিষয়ক প্রশিক্ষন দেয়া হয়। সবশেষে বৃহস্পতিবার দুপুরে প্রশিক্ষনপ্রাপ্ত নারীদের মাঝে ৯ প্রকার শবজি বীজ এবং বীজ সংরক্ষন পাত্র সহ নেট, ঝুড়ি, কোঁদাল ও অন্যান্য কৃষি উপকরন বিতরন করা হয়।